ইনিংস ব্যবধানে হারল ইংল্যান্ডও

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-15 17:01:08

টেস্টে ইনিংস হারের যেন ধুম পড়েছে। বাংলাদেশ ও পাকিস্তানের পর এবার ইনিংস ব্যবধানে হার মানল ইংল্যান্ড। সফরকারী ইংলিশ শিবিরকে প্রথম টেস্টে ইনিংস ও ৬৫ রানে ধরাশায়ী করেছে নিউজিল্যান্ড।

ব্যাপারটা আগেই আঁচ করে ফেলে ছিল ক্রিকেট অনুরাগীরা। বিশেষ করে নিউজিল্যান্ড ৯ উইকেটে ৬১৫ রানের পাহাড়ে উঠে প্রথম ইনিংস ঘোষণা করতেই। ফলে চতুর্থ দিনেই ইনিংস হারের শঙ্কা ভর করে বসে ইংলিশ শিবিরের ঘাড়ে।

নেইল ওয়াগনার একাই নেন পাঁচ উইকেট, ছবি: সংগৃহীত

সোমবার, ২৫ নভেম্বর প্রথম টেস্টের পঞ্চম দিনে এসে সেই শঙ্কাটাই সত্যি হলো। অতিথি ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেল ১৯৭ রানে। ইনিংস হার এড়াতে ২৬২ রান প্রয়োজন ছিল তাদের। কিন্তু নেইল ওয়াগনারের পেস ঝড় মোকাবেলায় ব্যাটসম্যানরা ব্যর্থ হওয়ায় সেটা তোলাও সম্ভব হলো না জো রুটদের পক্ষে।

তার আগে মাউন্ট মঙ্গানুইয়ে ৫৫ রানে ৩ উইকেট হারিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। এদিন খানিকটা বিরতি দিয়ে আগের দিনের মতো চলতে থাকে ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিল।

 যারপরনাই উচ্ছ্বসিত নেইল ওয়াগনার, ছবি: সংগৃহীত

উদ্বোধনী জুটিতে ররি বার্নস (৩১) ও ডম সিবলি (১২) সংগ্রহ করেন ৪৮ রান। মাঝে পঞ্চম উইকেটে জো ডেনলি (৩৫) ও তারকা অলরাউন্ডার বেন স্টোকস (২৮) ৫২ রানের ছোট্ট একটি পার্টনারশিপ গড়ে তুলেন।

শেষ দিকে নবম উইকেটে প্রতিরোধ গড়ে তুলেন স্যাম কুরান (২৯*) ও জোফরা আর্চার (৩০)। দুজনে মিলে জুটি গড়েন ৫৯ রানের। শুরুতে-মাঝে আর শেষের তিন জুটি যা একটু রান তুলেছে। বাকিরা সবাই ব্যর্থ।

হতাশ অলরাউন্ডার বেন স্টোকস দুই পায়ের ফাঁক দিয়ে বল দেখছেন, ছবি: সংগৃহীত

অধিনায়ক জো রুট করেন মাত্র ১১ রান। জ্যাক লিচ, জস বাটলার ও স্টুয়ার্ট ব্রড তো ফেরেন শূন্য রানে।

কিউইদের হয়ে নেইল ওয়াগনার একাই শিকার করেন পাঁচ উইকেট। চতুর্থ দিন তিন উইকেট নেওয়া মিচেল স্যান্টনার শেষ দিনে আর কোনো উইকেট পাননি।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে ম্যাচ সেরা বিজে ওয়াটলিংয়ের (২০৫) ডাবল সেঞ্চুরি ও মিচেল স্যান্টনারের (১২৬) শতকের সুবাদে স্বাগতিকদের পুঁজি দাঁড়ায় ৬১৫ রানের।

দাপুটে এ জয়ে দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৫৩/১০, ১২৪ ওভার (স্টোকস ৯১, ডেনলি ৭৪, বার্নস ৫২, বাটলার ৪৩, পোপ ২৯; সাউদি ৪/৮৮, ওয়াগনার ৩/৯০ ও গ্র্যান্ডহোম ২/৪১)।

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৬১৫/৯ ডি., ২০১ ওভার (ওয়াটলিং ২০৫, স্যান্টনার ১২৬, গ্র্যান্ডহোম ৬৫, উইলিয়ামসন ৫১, নিকোলস ৪১; কুরান ৩/১১৯, স্টোকস ২/৭৪ ও লিচ ২/১৫৩)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৯৭/১০, ৯৬.২ ওভার (ডেনলি ৩৫, বার্নস ৩১, আর্চার ৩০, কুরান ২৯*, স্টোকস ২৮, সিবলি ১২ ও রুট ১১; ওয়াগনার ৫/৪৪ ও স্যান্টনার ৩/৫৩)।

ম্যাচ সেরা: বিজে ওয়াটলিং (নিউজিল্যান্ড)।

ম্যাচ ফল: নিউজিল্যান্ড ইনিংস ও ৬৫ রানে জয়ী।

সিরিজ ফল: দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।

এ সম্পর্কিত আরও খবর