রাশিয়ার রূপকথা নাকি স্পেনের তিকিতাকার জয়?

, খেলা

এম. এম. কায়সার ,স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 05:35:49

 
সামনে থাকা ড্রইংবোর্ডে অনেক আঁকাবুঁকি। লালকালিতে কয়েক জায়গায় গোল চিহ্ন দেয়া। মাঠে স্পেনের দুর্বলতা কোথায় সেটাই খুঁজে বের করছেন রাশিয়ার কোচ স্তানিস্লাভ চেরসেশভ। নকআউট ম্যাচে এই এক জ্বালা, জয় ছাড়া অন্য কোনদিকে মনোযোগ দেয়ার সুযোগ নেই। আজ জিততে হলে প্রতিপক্ষের দুর্বলতা তো খুঁজতেই হবে, গোল পেতে হবে যে! স্পেনের বিপক্ষে রাতের ম্যাচে নামার আগে রাশিয়ান কোচের আঁকাবুকি তাই চলতেই থাকবে। 
 
ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়। ভেন্যু মস্কোর লুঝনিকি ষ্টেডিয়াম। ঠিক ধরেছেন, এই মাঠেই এবার রাশিয়ার বিশ্বকাপ সফর শুরু হয়েছিল। সৌদি আরবের বিপক্ষে সেই ম্যাচে গোল উৎসব করে স্বাগতিক রাশিয়ার বিশ্বকাপ শুরু হয়েছিল। সেই লুঝনিকি ষ্টেডিয়ামেই বিশ্বকাপে নিজেদের নতুন ইতিহাস লিখতে উদগ্রীব রাশিয়া। স্পেনকে হারালেই উঠে আসবে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে। অবশ্য এবারের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে উঠেই রাশিয়ার ইতিহাস গড়া হয়ে গেছে। বিশ্বকাপে খেলা আগের তিন আসরে কখনোই রাশিয়া প্রথম রাউন্ডের বাধা পার করতে পারেনি। এবার পেরেছে। তাই স্বপ্নের পরিধিও দিগন্ত ছাড়িয়ে আরো দুরে প্রসারিত!
 
কোন সন্দেহ নেই নকআউট রাউন্ডে রাশিয়াকে পাওয়ার পর থেকেই স্পেনের চোখেমুখে আনন্দের ঝিলিক যাক বাবা, কোয়ার্টার ফাইনাল তাহলে নিশ্চিত! ফুটবল শক্তি বলুন বা ফেভারিট তত্ত্ব যেভাবেই বিশ্লেষণ করুন না কেন, স্পেনের সঙ্গে রাশিয়ার আসলে তুলনাই আসা উচিত নয়। সহজ হিসেবটা হল স্পেন এই বিশ্বকাপের ট্রফি জিততে এসেছে। আর রাশিয়া দ্বিতীয় রাউন্ডে উঠে আসতে পেরেছে, এতেই স্বাগতিকদের আনন্দ। 
 
স্পেনের বিপক্ষে রোববারের নকআউটে নামার আগে রাশিয়াও বেশ ভালই জানে এই ম্যাচে তারা ফেভারিট নয়। সেই বাস্তবতা মেনেই রাশিয়া এই ম্যাচের পরিকল্পনা কষছে। তবে ফুটবলে প্রতিদিন তো ফেভারিটরা জেতে না। যদি জিততো তাহলে প্রতিবারই বিশ্বচ্যাম্পিয়ন হত ব্রাজিল! সেই নিরিখেই স্পেনের বিপক্ষে ম্যাচের হিসেব কষে রাশিয়ার কোচ বলছেন ‘আমরা জানি স্পেন কেমন খেলে। তাদের খেলার ষ্টাইলও আমাদের জানা। তাদের বিপক্ষে লড়াইটা কঠিন হবে। তবে আমরা চেষ্টা অবশ্যই করবো। নতুন কোচ ফার্নান্দো হিয়োরোর অধীনে আমরা স্পেন দলের খেলায় কিছুটা পরিবর্তন দেখেছি। আগের কোচের সঙ্গে এই কোচের অধীনে স্পেনের খেলায় পার্থক্যটা কোথায় আমি সেটার বিস্তারিত ব্যাখায় যাবো না। তবে এটুকু বলতে পারি, ভিন্নতাও অবশ্যই রয়েছে।’
 
ভিন্নতা শব্দ দিয়ে আসলে রাশিয়ান কোচ স্পেনের দুর্বলতাকেই বুঝিয়েছেন! গ্রুপ পর্বের তিন ম্যাচে স্পেনের খেলা জানাচ্ছে এই দলের সবচেয়ে বড় দুর্বল বিভাগ হচ্ছে রক্ষণভাগ! হ্যাঁ, রামোস, পিকে’র মতো রক্ষণ দেয়াল থাকার পরও স্পেনের ডিফেন্সকে অটল, দুভের্দ্য কিছু মনে হচ্ছে না। ক্রিশ্চিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে সেটা ভালই টের পায় স্পেন। আর গ্রুপের শেষ ম্যাচে মরক্কোও ২ গোল করে স্পেনের রক্ষণভাগের দুর্বলতাকে আরেকবার স্পষ্ঠ করে তোলে। এই দুই ম্যাচে স্পেনের জালে পাঁচ গোল এবং গোলকিপার ডি গিয়ার বাজে ফর্ম সবকিছুকে একত্রে করে রাশিয়ার কোচের অনুসন্ধানে স্পেনের দুর্বলতার আপাত তিনটি দিক বেরিয়ে এল; ডিফেন্স, গোলকিপিং এবং সেটপিস।
 
স্পেনের ডিফেন্ডারদের একটা অভ্যাস হল একটু উপরে উঠে খেলার। আর ডিফেন্ডারদের এই অ্যাডভেঞ্চারের কারণে পাল্টা আক্রমণে পড়লে স্পেন আর তাল সামাল দিতে পারে না। পর্তুগাল, ইরান এবং মরক্কো তিন দলের বিরুদ্ধেই গ্রুপ ম্যাচে এই সঙ্কটে পড়ে স্পেন। রাশিয়াও নকআউট ম্যাচে সেই পথেই স্পেনের রক্ষণভাগে আক্রমণের কৌশল আঁটছে।
 
স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়াকে বিশ্বের অন্যতম সেরা গোলকিপার মানা হয়। তবে বিশ্বকাপে নিজের সেরা ফর্মে নেই ডি গিয়া। সবমিলিয়ে এখন স্পেনের জালে প্রতিপক্ষ অন টার্গেট শট নিয়েছে ছয়টি। যার পাঁচটিই গোল, মাত্র একটি রক্ষা করতে পেরেছিলেন গিয়া। 
 
নকআউট ম্যাচে স্পেনের গোলকিপারের আত্মবিশ্বাসহীন ফর্মকে টার্গেট করছে রাশিয়া। সম্ভবত এজন্যই অনুশীলনে ডি বক্সের বাইরে থেকে প্রচুর শট নিল রাশিয়ার ষ্ট্রাইকাররা। 
 
তবে শুধু প্রতিপক্ষের ডিফেন্সের দুর্বলতা খুঁজলে চলবে না, নিজের সীমান্তও যাতে নিরাপদ থাকে সেই চিন্তাও করতে হবে রাশিয়াকে। ফাইনাল থার্ডে ডিয়োগো কস্তা বল পেলে গোল করার ওস্তাদ খেলোয়াড়দের একজন। 
 
আর হ্যাঁ, প্লেমেকার হিসেবে আন্দ্রে ইনিয়েস্তা নামেরও একজন আছেন না! তিনি যে আবার একাই তিনজনের কাজ করার কারিগর! স্পেনের তিকিতাকা’র কাছে রাশিয়ার ডিফেন্সের অগ্নিপরীক্ষার ম্যাচ আজ রোববার। 
 
রুশ রূপকথার নতুন অধ্যায় নাকি স্প্যানিয়ার্ডদের বিশ্বকাপ স্বপ্ন আরেকটু সবুজ অপেক্ষায় রাখছে এই ম্যাচ! 

এ সম্পর্কিত আরও খবর