আর্চারের কাছে ক্ষমা চাইবেন উইলিয়ামসন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-09 16:02:43

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন জোফরা আর্চার। নিজের গায়ের রং নিয়ে এক দর্শকের করা মন্তব্য কিছুতেই যেন মানতে পারছেন না এ ইংলিশ পেসার। তাই তো টুইট বার্তায় সবাইকে জানিয়েছেন পীড়াদায়ক খবরটা।

অনাকাঙ্ক্ষিত এ ঘটনা হজম করতে পারছে না ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ও নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। ঘটনা তদন্ত করে আর্চারের কাছে ক্ষমা চাওয়ার ইচ্ছার কথাও জানিয়েছে এনজেডসি।

তাদের পর এবার ব্যক্তিগত ভাবে দেখা করে আর্চারের কাছে ক্ষমা চাওয়ার পরিকল্পনা করেছেন কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ড অধিনায়ক জানিয়েছেন, ‘ভয়ানক বর্ণবাদী আচরণের বিরুদ্ধে আমরা। প্রত্যাশা করি ভবিষ্যতে এমনটা যেন আর না ঘটে। কিউইদের পক্ষে আমি কেবল আর্চারের কাছে ক্ষমা চাইতে পারি।’

মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের শেষ দিনে আউট হয়ে সাজঘরে ফেরার সময় ২৪ বছরের আর্চার বর্ণবাদের শিকার হন। বে ওভালে গ্যালারি থেকে কোনো একজন দর্শক তাকে বর্ণবাদী গালাগাল দেন। আর্চার নিজেই শুনেছেন সেটা।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, আর্চারের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের ঘটনা নিয়ে এখন তদন্ত চলছে। তবে অপরাধীকে শনাক্ত করা যায়নি।

নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) জানিয়েছে, দেখা করে ইংলিশ পেসার আর্চারের কাছে অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য ক্ষমা চাইবেন তারা। সিসিটিভি ফুটেজ নিয়ে ইতোমধ্যে তদন্তে নেমে পড়েছে এনজেডসি। অপরাধী ধরা পড়লে তাকে আজীবন নিষিদ্ধ করতে চাইছে কিউই ক্রিকেটের এ সর্বোচ্চ সংস্থা।

এবারই প্রথম নয়। ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ অ্যাশেজ টেস্ট চলাকালে আট জন দর্শক মিলে বার্বাডিয়ান বংশোদ্ভূত আর্চারকে নিয়ে নাকি বর্ণবাদী গান গেয়ে ছিল। ইংল্যান্ডের এক ভক্ত এমন অভিযোগই করে ছিলেন গত সেপ্টেম্বরে।

ম্যাচে একটি উইকেটই নিয়ে ছিলেন আর্চার। সেটা মহামূল্যবান ২০৫ রান করা বিজে ওয়াটলিংয়ের উইকেট।

প্রথম টেস্টে নিউজিল্যান্ডের কাছে ইনিংস ও ৬৫ রানে হার মেনেছে ইংল্যান্ড। হ্যামিল্টনে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে শুক্রবার, ২৯ নভেম্বর থেকে।

 

এ সম্পর্কিত আরও খবর