রেকর্ড গড়া শতকে ব্যাটিং শেখালেন ইয়াসির

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 01:10:57

মিচেল স্টার্কের পেস ঝড়ের সামনে মাঠে টিকতেই পারছিলেন না পাকিস্তানের ব্যাটসম্যানরা। টপ-অর্ডাররা তো পুরোপুরি ব্যর্থ। ৮৯ রান তুলতেই পাকিস্তান হারিয়ে ফেলে ছয় উইকেট। এক প্রান্ত আগলে ব্যাট হাতে লড়ে যাচ্ছিলেন কেবল বাবর আজম।

বাবর উইকেটে সঙ্গী করার মতো কাউকেই পাচ্ছিলেন না। শেষে সপ্তম উইকেটে মাঠে নেমে বাবরের সঙ্গে শতরানের (১০৫) জুটি গড়েন ইয়াসির শাহ। পরে নবম উইকেটে মোহাম্মদ আব্বাসের সঙ্গে গড়েন ৮৭ রানের জুটি।

এক পর্যায়ে বাবরও (৯৭) হার মানেন স্টার্কের ঝড়ের সামনে। তিন রানের জন্য বঞ্চিত হন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট শতক থেকে। তবে ব্যাট হাতে দৃঢ়তা দেখিয়ে যান ইয়াসির (১১৩)। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি ঠিকই আদায় করে নেন পাকিস্তানের এ স্পিনার।

টেস্টে এর আগে যার সর্বোচ্চ সংগ্রহ ছিল মাত্র ৪২। সেই ইয়াসির ২১৩ বলে ১৩ বাউন্ডারির দাপুটে এ ইনিংসে দেশের শীর্ষ সারির ব্যাটসম্যানদের শিখিয়ে দিলেন চাপের মধ্যেও মাথা ঠাণ্ডা রেখে কী করে ব্যাট চালাতে হয়। বড় সংগ্রহ এনে দিয়ে দলকে কীভাবে এগিয়ে নিতে হয়।

আট নম্বরে ব্যাট হাতে মাঠে নেমে দাপুটে এক সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডও গড়ে ফেলেছেন ইয়াসির। পাকিস্তানের সবচেয়ে বয়স্ক সেঞ্চুরিয়ান এখন তিনি। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি ডে-নাইট টেস্টে নতুন এ মাইলফলক গড়লেন ৩৩ বছর ২১৩ দিনে।

অস্ট্রেলিয়ার মাটিতে এর আগে আট নম্বরে মাঠে নামা কোনো ব্যাটসম্যানই শতকের দেখা পাননি। ইয়াসির ভাঙলেন সেই বাধা। তবে বলতেই হবে, ভাগ্যটা তার সহায় ছিল পুরোপুরি। নইলে বাবরের মতো শতক থেকে বঞ্চিত হতে পারতেন তিনিও।

ব্যক্তিগত ২৬ ও ৩৩ রানে স্টিভেন স্মিথের সামনে দুবার ক্যাচ তুলে দিয়ে ছিলেন। কিন্তু ভাগ্যই ইয়াসিরকে বাঁচিয়ে দিয়েছে। ব্যক্তিগত ৩৫ রানের মাথায় বাঁচেন স্টাম্পিং হওয়ার হাত থেকে। ৪৪ রানের সময় মারনাস লাবুশেন নিজের বলে ইয়াসিরকে ক্যাচ বানাতে ব্যর্থ হন। আর ৬৬ রানের মাথায় ইয়াসিরকে রানআউটের সুযোগ মিস করে অস্ট্রেলিয়া।

বাবর-ইয়াসিরের ব্যাটিং দৃঢ়তায় প্রথম ইনিংসে ৩০২ রান সংগ্রহ করেও ফলো-অন এড়াতে পারেনি পাকিস্তান। কেননা ক্যাপ্টেন টিম পেইনের দল যে ৩ উইকেটে ৫৮৯ রানের পাহাড় গড়ে ঘোষণা করে তাদের প্রথম ইনিংস।

 

এ সম্পর্কিত আরও খবর