মেসির হাতেই উঠছে ব্যালন ডি’অর, ফল ফাঁস!

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 01:34:17

ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন লিওনেল মেসি। কোনো অঘটন না ঘটলে হট ফেভারিট এ আর্জেন্টাইন সুপারস্টারের হাতেই উঠতে যাচ্ছে ফেঞ্চ ফুটবল ম্যাগাজিনের এবারের সম্মাননা। কী বিশ্বাস হচ্ছে না? তবে নিশ্চিত হতে ফুটবল প্রেমীদের খুব বেশি অপেক্ষায় থাকতে হচ্ছে না। বিশ্ব ফুটবলের মহাতারকা সোমবার রাতেই (২ ডিসেম্বর) বিজয়ীর বেশে প্যারিসের মাটিতে পা রাখবেন।

ফুটবল দুনিয়া জুড়েই এখন মেসিকে নিয়ে এমন জল্পনা-কল্পনা চলছে। এ পুরস্কার জয়ের লড়াইয়ে বার্সেলোনার এ প্রাণভোমরার প্রতিপক্ষ আছেন আরো দুজন। একজন জুভেন্টাসের পর্তুগিজ মেগাস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। অন্য জন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী সিআর সেভেন এবার প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে না পারলেও ফন ডাইক কিছুটা হলেও সমস্যা তৈরি করতে পারেন মেসির পুরস্কার জয়ের পথে। এমন ধারণাও চলছে বিশ্ব গণমাধ্যমে। তবে ফুটবল বিশ্লেষকদের ধারণা, সেপ্টেম্বরে ফিফার বেস্ট প্লেয়ার অ্যাওয়ার্ড জিতেই ফন ডাইককে পিছনে ফেলে দিয়েছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ভিনগ্রহের ফুটবলার মেসি। 

মেসি বিজয়ী হলে ২০১৫ সালের পর এটিই হবে তার জেতা প্রথম ব্যালন ডি’অর। সঙ্গে ষষ্ঠবারের মতো এ ট্রফি জয়ের রেকর্ডও গড়ে ফেলবেন মেসি।

গতবার মেসি-রোনালদোর ব্যালন ডি’অর রাজ্যত্বে হানা দিয়ে ছিলেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ। এবার তার কাছ থেকে রাজ্যত্ব পুনরুদ্ধার করার পালা মেসির জন্য।

অনলাইনে ভাইরাল হওয়া ‘ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড ফলে’র স্ক্রিনশট, ছবি: সংগৃহীত

এতো গেল ফুটবল পণ্ডিত ও গণমাধ্যমের বিশ্লেষণ। এর মধ্যে স্প্যানিশ গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে একটি খবর। ফাঁস হয়েছে নাকি অ্যাওয়ার্ডের ফলাফল। সেই ফলই বলছে, ২০১৯ সালের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন লিওনেল মেসিই।

ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া ফুটবলারদের র‌্যাঙ্কিংয়ের স্ক্রিনশট অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

বিশ্বের ১৮০ জন সাংবাদিকের ভোটিং শেষে পয়েন্টের ব্যবধানে দশ ফুটবলারের যে র‌্যাঙ্কিং তৈরি করা হয়েছে। তারই স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে ভার্চুয়্যাল জগতে।

সেই তালিকাতে দেখা যাচ্ছে, ৪৪৬ পয়েন্ট নিয়ে এবার ব্যালন ডি’অর জিতে নিয়েছেন মেসি। ৩৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ফন ডাইক। তাদের পরেই রয়েছেন মোহাম্মদ সালাহ (১৭৯ পয়েন্ট) ও ক্রিশ্চিয়ানো রোনালদো (১৩৩ পয়েন্ট)।

এ সম্পর্কিত আরও খবর