ত্রয়োদশ এসএ গেমসের জমকালো উদ্বোধন

বিবিধ, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 23:28:39

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে নেপালে পর্দা উঠল ত্রয়োদশ দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসের। কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে আসরের উদ্বোধনে আতশবাজি ও লেজার শো কোনো কিছুরই কমতি ছিল না। দেড় হাজার শিল্পী নাচে-গানে নেপালের সংস্কৃতি ও ঐতিহ্যকে মেলে ধরলেন দক্ষিণ এশিয়ার দরবারে। অ্যাথলিটদের সরব উপস্থিতি আর ক্রীড়া অনুরাগীদের উন্মাদনা উদ্বোধনী অনুষ্ঠানকে করে আরো মনোমুগ্ধকর।

রোববার (১ ডিসেম্বর) আলো ঝলমলে দক্ষিণ এশিয়ান ক্রীড়া মহাযজ্ঞ এসএ গেমসের শুভ উদ্বোধন ঘোষণা করেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী। তার আগে দক্ষিণ এশিয়ান অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট জীবন রাম শ্রেষ্ঠা স্বাগত ভাষণ দিয়ে করেন উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা।

এসএ গেমসে তায়কোয়ান্দোতে চারবারের স্বর্ণপদক জয়ী দীপক বিস্তার মশাল প্রজ্জ্বলন, কৃষ্ণসার হরিণের আদলে তৈরী মাসকট ব্ল্যাকবাকের ছুটোছুটি, ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের মাঠ প্রদক্ষিণের মধ্য দিয়ে শুরু হওয়া এসএ গেমসের এবারের আসর ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে কাঠমান্ডু, পোখরা এবং জনকপুরে।

এবারে আসরে ২৬টি ডিসিপ্লিনে সাতটি দেশের ২ হাজার ৭১৫ জন ক্রীড়াবিদ পদক জয়ের লড়াইয়ে নেমেছেন। বাংলাদেশ, নেপাল, ভুটান, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপের অ্যাথলিট, কর্মকর্তা ও কোচিং স্টাফ মিলিয়ে আসরের অংশগ্রহণকারীর সংখ্যা প্রায় ৫ হাজার।

এসএ গেমসে স্বর্ণপদক জয়ী সাঁতারু মাহফুজা খাতুন শীলার বাংলাদেশের লাল-সবুজের পতাকা বহন করার কথা ছিল। কিন্তু বিস্ময়কর হলেও সত্য মাঠ প্রদক্ষিণের সময় নেপাল ছাড়া কোনো দলের সামনে তাদের বড় আকৃতির জাতীয় পতাকা ছিল না। যদিও সেটা নিয়মের মধ্যে পড়ে।

এনিয়ে তৃতীয়বারের মতো এসএ গেমসের আয়োজক হলো নেপাল। এর আগে ১৯৮৪ ও ১৯৯৯ সালে এ প্রতিযোগিতার আয়োজন করে ছিল তারা।

 

এ সম্পর্কিত আরও খবর