তায়কোয়ান্দোর স্বর্ণজয়ের দিনে ফুটবলে হারের ধাক্কা!

, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 04:25:43

সুখবর দিয়েই এস এ গেমসের দ্বিতীয়দিনের শুরুটা হয়েছিল বাংলাদেশের। গেমসে বাংলাদেশের হয়ে প্রথম পদক জেতেন কারাতে তারকা হোমায়রা আক্তার অন্তরা। মেয়েদের একক কাতা ইভেন্টে অন্তরা ব্রোঞ্জ পদক পান। এদিন বাংলাদেশকে সবচেয়ে বড় সুখবর শোনান তায়কোয়ান্দোর দীপু চাকমা। রাঙামাটির এই তরুণ চলতি গেমসে বাংলাদেশকে প্রথম স্বর্ণ জয়ের আনন্দ উপহার দিলেন।

গেমসের দ্বিতীয় দিন শেষে ১টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জসহ বাংলাদেশ জিতেছে মোট ১৬টি পদক। তবে এদিন সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ ফুটবলে। ভুটানের কাছে হেরেছে বাংলাদেশ ০-১ গোলে। অথচ এবারের গেমসে স্বর্ণজয়ের প্রত্যাশা নিয়েই গেছে বাংলাদেশ। প্রথম ম্যাচেই ভুটানের মতো দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে এই হার গেমসের ফুটবলে বাংলাদেশের আত্মবিশ্বাসকে টলিয়ে দিয়েছে!

দ্বিতীয়দিনে পুরুষদের ভলিবল ও খো খো থেকে বাংলাদেশ বিদায় নিয়েছে শূন্য হাতে। 

গেমসের দ্বিতীয়দিন শেষে পদক তালিকার শীর্ষে আছে নেপাল। স্বাগতিকরা দিনটা শেষ করেছে সর্বোচ্চ ৯টি স্বর্ণ ২টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ নিয়ে।

গেমসের দ্বিতীয়দিনের সংক্ষিপ্তসার থাকছে এই রিপোর্টে।



তায়কোয়ান্দো:
সাদদোবাদোর ইন্টারন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্সে পুরুষদের অনুর্ধ্ব-৩০ বয়সীদের ফুনসে ইভেন্টে ৮.২৮ ও ৭.৯৬ স্কোর গড়ে স্বর্ণপদক জিতেন দিপু চাকমা। চলতি গেমসে এটাই বাংলাদেশের প্রথম স্বর্ণপদক। এদিন দীপু আরেকটি ব্রোঞ্জও জিতেন। ফুনসে জুটিতে ২৯-উর্ধ্ব বয়সী ইভেন্টে মৌসুমী আক্তারকে নিয়ে ব্রোঞ্জ পান দীপু। এছাড়া ছেলেদের ফুনসে একক ১৭ থেকে ২৩ ইভেন্টে কামরুল ইসলাম এবং মেহেদী হাসান ২৩ থেকে ২৯ ইভেন্টে ব্রোঞ্জ পান। ফুনসে জুটিতে ১৭ থেকে ২৩ ইভেন্টে ব্রোঞ্জ এনে দেন নুরুদ্দিন হোসেন ও রুমা খাতুন। আর মেয়েদের ফুনসে একক ১৭ থেকে ২৩ ইভেন্টে আনিকা আক্তার ও নুরুন্নাহার আক্তার ২৩-২৯ ইভেন্টে জেতেন ব্রোঞ্জ।

কারাতে:   
পুরুষ একক কুমিতে অনূর্ধ্ব-৫৫ কেজিতে রৌপ্য জিতেছেন মোস্তফা কামাল। মেয়েদের একক কুমিতে অনূর্ধ্ব-৫৫ কেজিতে মাউনজেরা বর্ণা রৌপ্যপদক জিতেন। এর আগে মেয়েদের একক কাতা ইভেন্ট থেকে দেশকে প্রথম পদক (ব্রোঞ্জ) এনে দেন হুমায়রা আক্তার অন্তরা। ছেলেদের একক কাতায় ব্রোঞ্জ জেতেন হাসান খান সানও। ছেলে ও মেয়েদের দলীয় কাতা থেকেও ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ।

এছাড়া পুরুষ অনূর্ধ্ব-৮৪ কেজি কুমিতে মোহাম্মদ রমজান, ৮৪ উর্ধ্ব কেজিতে আতিকুর রহমান, মেয়েদের অনূর্ধ্ব-৫০ কেজিতে ফাহমিদা আক্তার ব্রোঞ্জ পেয়েছেন।


ফুটবল:
কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে সোমবার নিজেদের প্রথম ম্যাচে ভুটানের কাছে ১-০ গোলে হারে বাংলাদেশ। ম্যাচের ৬৪ মিনিটে গোল করেন ভুটানের ফরোয়ার্ড চেনচো গেইলশেন। মঙ্গলবার, ৩ ডিসেম্বর মালদ্বীপের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। ফাইনালে খেলার আশা টিকিয়ে রাখতে হলে মালদ্বীপের বিপক্ষে ম্যাচ থেকে পুরো পয়েন্ট চাই বাংলাদেশের।

পুরুষ ভলিবল:
ব্রোঞ্জ নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৩-১ সেটে হেরেছে বাংলাদেশ। প্রথম সেট ২৫-২৩ ব্যবধানে জয়ের পর তিন সেট ২৫-২০, ২৫-১৬, ২৫-২১ পয়েন্টে হারে তারা।

খো খো:
কৃতিপুরে খো খোর পুরুষ ও মহিলা দল সকালে শ্রীলঙ্কার পুরুষ ও মহিলা দলকে হারালেও বিকালে ভারতের কাছে উভয় বিভাগে হেরে যায়।

বাংলাদেশের পদক তালিকা (দ্বিতীয়দিন শেষে)
স্বর্ণ     রৌপ্য     ব্রোঞ্জ        মোট পদক
১    ২        ১৩                 ১৬

এ সম্পর্কিত আরও খবর