২৪ বছরের প্রতীক্ষার অবসান সুইডেনের

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 01:54:18

বল দখলের লড়াইটা একপেশে। ম্যাচের ৬৭ ভাগ সময় ছিল সুইজারল্যান্ডের ফুটবলারদের নিয়ন্ত্রণে। কিন্তু ফুটবল তো গোলের খেলা। এখানে বাজে খেলেও গোলে এগিয়ে থাকলেই চলে! ম্যাচের জয় পরাজয় নির্ধারিত হয়ে ওই গোল দিয়েই। আর এই সুযোগটাই কাজে লাগিয়েছে সুইডেন। সুইসদের চেয়ে বিবর্ণ থাকলেও ১-০ গোলের জয় দিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেছে সুইডেন। সুইজারল্যান্ড ফিফা র‌্যাংকিংয়ে ৬ ও সুইডেন ২৪ নম্বরে। এটিও যে অঘটন বলার অপেক্ষা রাখে না!

এই জয়ে ২৪ বছরের প্রতীক্ষার অবসান হল সুইডেনের। ১৯৯৪ সালের পর ফের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের বাধা টপকালো ইউরোপের এই দেশটি। ১৯৯৪ সালে সুইডিশরা খেলেছিল সেমিফাইনালেও। ২০০৬ সালের পর বিশ্বকাপে আবারো জায়গা পেয়ে প্রাপ্তিটা মন্দ হচ্ছেনা দলটির।

সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে মঙ্গলবার সুইডেনের হয়ে সেই মহামূল্যবান জয়সূচক গোলটি করেছেন এমিল ফর্সবার্গ। ৬৬তম মিনিটে অনেকটা সৌভাগ্যের পরশে গোলটি পেয়েছে তারা। ডি-বক্সের বাইরে থেকে তার নিচু শট গোলরক্ষকের কাছেই যাচ্ছিল। কিন্তু তা আটকানোর চেস্টায় ব্যর্থ সুইডিশ ফুটবলার মানুয়ের আকাঞ্জির পায়ে বল গেলে আশ্রয় নেয় জালে!

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচটির প্রথমার্ধ ছিল গোলশূন্য।

২৪ বছর পর সুইডেন নাকি ৬৪ বছর পর সুইজারল্যান্ড শেষ ষোলর বাধা টপকাবে, এমন প্রশ্ন সামনে রেখে শুরু হয়েছিল ম্যাচটা। যেখানে। তুলনামুলক খারাপ খেলেও পরের রাউন্ডে উঠা হল না সুইসদের। ১৯৫৮ বিশ্বকাপের রানার্সআপরাই বাজিমাত করল।

যদিও ম্যাচের প্রথম মিনিটে এগিয়ে যেতে পারতো সুইজারল্যান্ড। সুইডেন ডিফেন্ডার লিনডোলফের ভুলে ডি বক্সের কাছে বল পেয়ে যান জারদান শাকিরি। কিন্তু কাজে লাগানো হয়নি। এমন গোল মিসের মহড়া দুই দলই সমান তালে করে গেছে। এরমধ্যে ৬৬তম মিনিটে সৌভাগ্যের ছোঁয়ায় এগিয়ে যায় সুইডেন। শেষ পর্যন্ত সেই ব্যবধানটা ধরে রেখেই মাঠ ছাড়ে তারা।
একইসঙ্গে টানা ২৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটাও ভেঙ্গে যায় সুইজারল্যান্ডের। রিকার্ডো রদ্রিগেজ, শাকিরি ও গ্রানিট জাকাদের স্বপ্নপূরণ হল না। ১৯৫৪ সালের পর আবারো শেষ আটে খেলা হল না সুইসদের।

শেষ আটের লড়াইয়ে সুইডেন পাবে ইংল্যান্ড-কলম্বিয়ার ম্যাচের বিজয়ীকে।মঙ্গলবার রাত ১২টায় দ্বিতীয় রাউন্ডের দিনের আরেক ম্যাচে মুখোমুখি হবে এই দুই দেশ।

এ সম্পর্কিত আরও খবর