রুপা জিতেই ইতিহাস মাহফুজুরের

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 03:36:55

নেপাল এসএ গেমসে মঙ্গলবার দিনটা দারুণ কেটেছে বাংলাদেশের। দিনভর সাফল্যে কারাতে থেকেই দেশ পেয়েছে তিনটি স্বর্ণপদক। সব মিলিয়ে প্রতিযোগিতায় তিন দিনে চারটি সোনার পদক এনেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। এরমধ্যে রৌপ্য জিতেই নজর কাড়লেন মাহফুজুর রহমান। কাঠমান্ডুতে এসএ গেমসের অ্যাথলেটিকস ইভেন্টের প্রথম দিনেই পদক পেলেন এই অ্যাথলিট।

দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে পুরুষদের হাই জাম্পে বাংলাদেশের জাতীয় রেকর্ড গড়লেন মাহফুজ। ২.১৬ মিটার উচ্চতা টপকে যুগ্মভাবে দ্বিতীয় হয়ে জেতেন রুপা। সোনা জিততে না পারলেও জায়গা করে নিয়েছেন ইতিহাসের পাতায়। কারণ এসএ গেমসের ইতিহাসে হাই জাম্পে এটিই বাংলাদেশের প্রথম পদক!

সোনার পদক জয়ের লড়াইয়েই ছিলেন মাহফুজ। কিন্তু ভারতের সারভেশ অনিলের কাছে হেরে যান এই হাই জাম্পার। এরমধ্যে ভারতেরই আরেক অ্যাথলিটের সঙ্গে পেলেন রুপার পদক।

মাহফুজুর টপকে গেলেন ২.১৫ মিটার। যা কীনা বাংলাদেশের কোনো অ্যাথলিটের সেরা সাফল্য। তার হাত ধরেই এসএ গেমসে এই ইভেন্টে প্রথমবারের মতো পদক পেল বাংলাদেশ।

দিনভর সাফল্যের মধ্যেই কেটেছে বাংলাদেশের। হুমায়রা আক্তার অন্তরা মঙ্গলবার মেয়েদের কুমিতে অনূর্ধ্ব ৬১ কেজিতে জেতেন স্বর্ণ। ফাইনালে স্বাগতিক নেপালের আনু গুরংকে ৫-২ পয়েন্টে হারান তিনি।

সকালে স্বর্ণপদক জেতেন কারাতে প্রতিযোগী মোহাম্মদ আল আমিন। সেই আনন্দের রেশ থাকতেই মারজানা আক্তার পিয়াও চমক দেখান। মেয়েদের কারাতের কুমিতে অনূর্ধ্ব ৫৫ কেজির ফাইনালে পাকিস্তানের কাউসার সানাকে ৪-৩ পয়েন্টে হারিয়ে দিনের দ্বিতীয় সোনার পদক এনে দেন পিয়া।

দক্ষিণ এশিয়ার অলিম্পিক বলে পরিচিত এই গেমসে এর আগে প্রথম স্বর্ণ বাংলাদেশকে এনে দেন তায়কোয়ান্দোর দীপু চাকমা।

এ সম্পর্কিত আরও খবর