কারাতে হাসি শ্যুটিংয়ে হতাশা

বিবিধ, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 11:17:14

এসএ গেমসে সাতদাবাতোর ইন্টারন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্সে মঙ্গলবার কারাতের কুমিতে পুরুষ একক অনূর্ধ্ব-৬০ কেজি ওজন শ্রেণীতে পাকিস্তানের জাফরকে ৭-৩ পয়েন্ট ব্যবধানে হারিয়ে স্বর্ণপদক জয় করেন আল আমিন ইসলাম। কুমিতে মেয়েদের অনূর্ধ্ব-৫৫ কেজি ওজন শ্রেণীতে পাকিস্তানের কৌসরা সানাকে ৪-৩ পয়েন্টে হারিয়ে সোনা জিতেছেন মারজান আক্তার প্রিয়া।

অনূর্ধ্ব-৬১ কেজি ওজন শ্রেণীতে নেপালের অনু গুরুংকে ৫-২ পয়েন্টে হারিয়ে স্বর্ণপদক জিতেন হুমায়রা আক্তার অন্তরা। মেয়েদের কারাতে কুমিতে অনূর্ধ্ব-৬৮ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন মরিয়ম খাতুন বিপাশা। আর ছেলেদের কুমিতে অনূর্ধ্ব-৬৭ ইভেন্টে ব্রোঞ্জ পান মোহাম্মদ ফেরদৌস।

দেশের সম্মান রাখতেই লড়ে গেছেন আল আমিন। স্বর্ণ জয়ের পর প্রতিক্রিয়াতে তেমনটাই জানালেন, ‘যখন দেশ থেকে আসি, অনেক আশা নিয়ে এসে ছিলাম। নিজের ওপর ভরসা ছিল, দেশের জন্য কিছু করতে পারব। রাতে নিজের মতো করে অনুশীলন করেছি। ফাইনালের মঞ্চে ওঠার আগে কোচ পাকিস্তানের প্রতিযোগীর কিছু মুভমেন্টের ব্যাপারে বলে ছিলেন। কৌশলও বলে দিয়ে ছিলেন। সেটা অনুসরণ করলাম। কোচ আরও বলে ছিলেন দেখ- দেশের মান সম্মানটা যেন রক্ষা করতে পার। আমি পেরেছি।’

দেশের সম্মান রাখতে পেরে গর্বিত আল আমিন, ‘এই আবেগ আসলে বলে বোঝাতে পারব না। আমার ভেতরে অনেক কিছু হচ্ছে। দেশের জন্য, দেশের মানুষের জন্য আমি কিছু নিয়ে আসতে পেরেছি, বিদেশের মাটিতে দেশের পতাকা তুলে ধরতে পেরেছি, এজন্য গর্ব হচ্ছে।’

মারজান আক্তার প্রিয়া বলছিলেন, ‘এই অনুভূতি আসলে প্রকাশ করা সম্ভব নয়। আজ যতটা খুশি, এতটা খুশি আমি কখনও হইনি। এটা আমার জীবনের সর্বোচ্চ অর্জন। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ, কেননা তার ইচ্ছাতেই আমি আজ এখানে।’

প্রিয়া আরো জানান, ‘আমি যখন থেকে কারাতে শুরু করেছি তখন থেকেই স্বপ্ন ছিল এসএ গেমসে স্বর্ণপদক জয় করা। এটা ভাষায় প্রকাশ করার মতো না। আমি এ খেলাটার জন্য অনেক কিছু উৎসর্গ করেছি। ভার্সিটির পরীক্ষা ছিল সেটা মিস করেছি, মেডিকেল পরীক্ষাও দিতে পারিনি। কারণ ক্যাম্পে ছিলাম। হয়তো ভালো ভার্সিটিতে ভর্তি হতে পারতাম। সেই স্বপ্নটা আমার এ বছর পূরণ হয়নি। তবে আগামীতে অবশ্যই চেষ্টা থাকবে।’

পদক জয়ের পর হুমায়রা আক্তার অন্তরার প্রতিক্রিয়া, ‘আল আমিন আর মারজানের স্বর্ণপদক দেখেই আমি অনুপ্রাণিত হয়েছি। আত্মবিশ্বাস বেড়ে গিয়ে ছিল যে আমিও পারব। এ জয়টা আমি দেশকে উৎসর্গ করলাম। আমি কাল থেকে অনেক কষ্ট পাচ্ছিলাম। আমার দ্বারা হবে কি না- সে ভাবনা কাজ কর ছিল। যখন ম্যাটে উঠি, তখন আমার দেশের পতাকার কথা মনে হয়ে ছিল। জাতীয় সঙ্গীত বাজবে। আমি চেয়েছি দেশের পতাকা উপরে তুলতে।‘

কারাতের সঙ্গে অন্যান্য ডিসিপ্লিনের ফলাফলেও চোখ বুলিয়ে নেওয়া যাক এবার-

মেয়েদের ক্রিকেট 
পোখরা ক্রিকেট গ্রাউন্ডে মঙ্গলবার জয় দিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ (১২৬/৩, ১৮.৩)। প্রথম ম্যাচে ৯ বল হাতে রেখে শ্রীলঙ্কাকে (১২২/৬, ২০ ওভার)৭ উইকেটে হারিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

অ্যাথলেটিকস
দশরথ স্টেডিয়ামে ছেলেদের হাইজাম্পে ২ দশমিক ১৬ মিটার লাফিয়ে রৌপ্যপদক জয় করেন মাহফুজুর রহমান। এটা মাহফুজুরের রেকর্ড। জাতীয় অ্যাথলেটিকসে তার আগের রেকর্ড ছিল ২ দশমিক ১৫ মিটার। দক্ষিণ এশিয়ান গেমসে হাইজাম্প থেকে এই প্রথম পদক পেল বাংলাদেশ।

উশু
ছেলেদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টে রৌপ্যপদক জিতেছেন বাংলাদেশের ওমর ফারুক। তিনি পেয়েছেন ৯.৩৪ পয়েন্ট। মেয়েদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের নূর বাহার খানম। মেয়েদের সানদা অনূর্ধ্ব-৫২ কেজিতে ব্রোঞ্জ জিতেছেন ফাহমিদা তাবাসসুম।

শ্যুটিং
মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল দলগত ইভেন্টে রৌপ্যপদক জিতেছে বাংলাদেশের সৈয়দা আতকিয়া হাসান দিশা, উম্মে জাকিয়া সুলতানা টুম্পা এবং শারমীন আক্তার রত্না।
ছেলেদের ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশন ইভেন্টে দলগত রৌপ্যপদক জিতেছে বাংলাদেশ। এই ইভেন্টে অংশ নেন আব্দুল্লাহ হেল বাকী, ইউসুফ আলী এবং শোভন চৌধুরী।

খো-খো
কৃতিপুরে ছেলেদের প্রথম সেমিফাইনালে নেপালকে প্রথম দুই ইনিংস টাই হওয়ার পর অতিরিক্ত ইনিংসে বাংলাদেশে জিতেছে ২৪-২৩ পয়েন্টে। ফাইনালে তারা ভারতের মোকাবেলা করবে বুধবার সকালে। ফাইনাল শুরু হবে ১১টায়। মেয়েদের খো খোতে এক ইনিংস ও এক পয়েন্টে নেপালের কাছে হেরে ফাইনালের আশা শেষ হয়ে যায়। বুধবার সকালে শ্রীলঙ্কার বিপক্ষে ব্রোঞ্জ মেডেল নির্ধারণী ম্যাচ খেলবে মেয়েরা।

ব্যাডমিন্টন
পুরুষ এককে শ্রীলঙ্কার দিনুকার কাছে ১০-২১ ও ৭-২১ পয়েন্টে হেরেছেন বাংলাদেশের সালমান। বাংলাদেশের সিগবাত ২১-১৭ ও ২১-০৯ পয়েন্টে ভুটানের আনিশ গুরুংকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন। মেয়েদের এককে এলিনা জিতেছেন ২১-৫ ও ২১-৮ পয়েন্টে। শাপলা ৮-৬ ব্যবধানে এগিয়ে থাকার পর ওয়াক ওভার পান। তারা দুজনেই ভুটানের প্রতিপক্ষের বিপক্ষে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছেন।

পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশের গৌরব সিনহা ও লোকমান শ্রীলঙ্কার কাছে ২১-১৫ ও ২১-১৮ পয়েন্টে হেরেছেন। বাংলাদেশের শুভ খন্দকার ও তুষার কৃষ্ণা ভারতের কাছে হেরেছেন ২১-১১ ও ২১-১৩ পয়েন্টে। মেয়েদের ডাবলসে বাংলাদেশ ২-১ সেটে হারিয়েছে নেপালকে। রেহানা পারভীন ও বৃষ্টি খাতুন জুটি ২১-১৪, ২২-২৪ ও ২১-১৬ সেটে হারান নেপালের প্রতিপক্ষকে। দু’জনই কোয়ার্টার ফাইনালে উঠেছেন।

ছেলেদের ফুটবল
দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে ছেলেদের ফুটবলে মালদ্বীপের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ। অনূর্ধ্ব-২৩ দলের এই প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচে ভুটানের কাছে ১-০ গোলে হেরে ছিল তারা। মঙ্গলবার ম্যাচের ৩০তম মিনিটে আকরাম আব্দুল ঘানির আত্মঘাতী গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ৭০তম মিনিটে মালদ্বীপকে সমতায় ফেরান ইব্রাহিম হোসাইন।

তৃতীয় দিন শেষে ৪ স্বর্ণ, ৬ রৌপ্য ও ১৭ ব্রোঞ্জসহ বাংলাদেশ পেয়েছে মোট ২৭টি পদক।

এ সম্পর্কিত আরও খবর