দশ বছর পর পাকিস্তানে টেস্ট ক্রিকেট

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 00:12:12

অপেক্ষার প্রহর শেষ হচ্ছে পাকিস্তানি ক্রিকেটারদের। যাদের বেশিরভাগেরই দেশের মাঠে টেস্ট খেলতে না পারার একটা আক্ষেপ ছিল। এবার সেই প্রতীক্ষার ইতি হচ্ছে। দীর্ঘ দশ বছর পর ফের টেস্ট ক্রিকেট দেখা যাবে সন্ত্রাস কবলিত দেশটিতে। নিজ দেশে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন আজহার আলিরা।

সেই ২০০৯ সালের পর থেকেই দেশটিতে টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে না কোন দেশ। লাহোরে শ্রীলঙ্কান টিম বাসে সন্ত্রাসী হামলার পরই সফর বয়কট করে প্রতিটি দেশ। কারণ শ্রীলঙ্কার ক্রিকেটার ও কোচিং স্টাফসহ আহত হন সাতজন। সৌভাগ্যের পরশেই সেদিন বেঁচে যান লঙ্কান ক্রিকেটাররা।

এরপর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হয় দক্ষিণ এশিয়ার এই দেশটি। কিন্তু এই বছর থেকে দৃশ্যপট পাল্টাচ্ছে। এরইমধ্যে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বিশ্ব একাদশ সীমিত ওভারের সিরিজ খেলছে পাকিস্তানে।

তার পথ ধরে এবার টেস্ট ক্রিকেটও ফিরছে পাকিস্তানে। আর সেই শ্রীলঙ্কাকেই শুরুতে পাচ্ছেন তারা।পাকিস্তানে দুই টেস্টের সিরিজ খেলবে শ্রীলঙ্কা। এরমধ্যে প্রথম ম্যাচটি বুধবার থেকে শুরু হবে, রাওয়ালপিন্ডিতে। ১৯ ডিসেম্বর করাচি ন্যাশনাল স্টেডিয়ামে শুরু সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এই ম্যাচটি রোমাঞ্চ ছড়াচ্ছে পাকিস্তানে। বিশেষ করে তরুণ ক্রিকেটাররা যারপরনাই খুশি। তাদেরই একজন শান মাসুদ। এই ব্যাটসম্যান জানাচ্ছিলেন,‘সবকিছু দেখে মনে হচ্ছে আমাদের অভিষেক হচ্ছে। কারণ আমরা সবাই প্রথমবারের মতো পাকিস্তানে খেলব। টেস্ট ক্রিকেটের সেরা খেলোয়াড়দের অ্যাওয়ে রেকর্ডের চেয়ে হোম রেকর্ড ভালো। তারা পরিবেশ এবং উইকেটের সঙ্গে অনেক বেশি পরিচিত। এসব থেকে পাকিস্তান ক্রিকেট এতদিন বঞ্চিত ছিল।’

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে সোমবার শ্রীলঙ্কা ক্রিকেট দল পা রাখে পাকিস্তানে। দলের নেতৃত্বে আছেন দিমুথ করুনারত্নে। নিরাপত্তার গ্যারান্টি নিয়েই খেলতে গেছে দ্বীপ দেশটির ক্রিকেটাররা। এবার দলটাও বেশ শক্তিশালি। দেশের মাঠে এই লড়াইয়ে পাকিস্তান দলে নতুন মুখ কাশিফ ভাট্টি। দশ বছর পর টেস্টে ফিরেছেন ফাওয়াদ আলম।

পাকিস্তান টেস্ট দল-
আজহার আলি (অধিনায়ক), বাবর আজম, মোহাম্মদ আব্বাস, আসাদ শাফিক, আবিদ আলি, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, নাসিম শাহ, কাশিফ ভাট্টি, উসমান সিনওয়ারি, ইমাম উল হক, ইমরান খান, হারিস সোহেল, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ ও ফাওয়াদ আলম।

শ্রীলঙ্কা টেস্ট দল-
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুসাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমাল, কুসাল পেরেরা, লাহিরু থিরিমান্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকওয়েলা, দিলরুয়ান পেরেরা, লাসিথ এমবুলদেনিয়া, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো, কাসুন রাজিথা, আসিথা ফার্নান্দো ও লাকসান সান্দাকান।

এ সম্পর্কিত আরও খবর