বিজয়ের অনুপ্রেরণার নাম মাশরাফি-তামিম

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মিরপুর থেকে | 2023-09-01 20:29:02

এবারের বিপিএল ড্রাফটে তার দল পাওয়া নিয়ে বেশ নাটকই হয়েছে। দলই তো পাচ্ছিলেন না মাশরাফি বিন মর্তুজা। শেষ অব্দি নিলামের অষ্টম রাউন্ডে তাকে দলে টানে ঢাকা প্লাটুন। তার পথ ধরেই ভিন্ন মাত্রাও পেয়েছে বঙ্গবন্ধু বিপিএল। এক দলে থাকছেন দুই সিনিয়র তারকা মাশরাফি ও তামিম ইকবাল। অভিজ্ঞ দু'জনকে পেয়ে জেগে উঠেছে ঢাকা প্লাটুন।

মিরপুরে বৃহস্পতিবার নিজেদের প্রথম ম্যাচে রাজশাহী রয়্যালসের সঙ্গে লড়বে ঢাকা প্লাটুন। তার আগে মাশরাফি-তামিমকে ঘিরেই ছক কষছে দলটি।

উচ্ছ্বসিত ঢাকার ক্রিকেটার এনামুল হক বিজয় বুধবার জানাচ্ছিলেন, 'দেখুন, দলে অভিজ্ঞ ক্রিকেটার থাকা জরুরি। প্রতিটা দলেই কিছু সিনিয়র খেলোয়াড় থাকা গুরুত্বপূর্ণ। তাদের মতো সিনিয়র ক্রিকেটার (মাশরাফি ও তামিম) থাকা মানে তো দল অনেক বেশি রোমাঞ্চের। এমন দলে খেলতে পারাও সৌভাগ্যের ব্যাপার।'

এই ম্যাচ দিয়েই অনেক দিন পর লড়াইয়ে ফিরবেন মাশরাফি। তিনি মাঠে নেই। জুনে বিশ্বকাপের পর থেকেই ছিলেন মাঠের বাইরে। ইনজুরিও সামাল দিতে হয়েছে তাকে। ওজন কমিয়ে ঝরঝরে তিনি। তার নেতৃত্বেই মাঠে নামবে ঢাকা। বিশেষ এই বিপিএলেও ট্রফিতে চোখ তার। এরই মধ্যে মাশরাফি তার নেতৃত্বে জিতেছেন চারটি বিপিএল ট্রফি।

তার মতো তামিমও বেশ কিছু দিন পর ফিরছেন ক্রিকেটে। স্ত্রী সন্তান সম্ভবা থাকায় সরে দাঁড়িয়ে ছিলেন ভারত সফর থেকে। সন্তান জন্মের পর ফের ব্যাট হাতে নিয়েছেন এই ওপেনার। এবার ঢাকার হয়ে ২০ ওভারের ক্রিকেটে মাঠ মাতানোর পালা।

তারা ফেরায় দারুণ খুশি এনামুল। এই ব্যাটসম্যান বলছিলেন, 'অনুশীলনে মাশরাফি ভাইয়ের প্রতি বলই জায়গায় পড়ছে। বেশ কিছু দিন পর এসেও ভালো জায়গায় বল করছেন তিনি। তামিম ভাইয়ের ব্যাটিং দেখে মনে হচ্ছে রানেই আছেন তিনি। আমার মনে হয় তারা দুজন দারুণ অবস্থায় আছেন। ইনশাল্লাহ দলকে বড় কিছুই দেবেন তারা।'

একই সঙ্গে অনুপ্রেরণা হয়ে আছেন দলের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। স্থানীয় কোচ পেয়ে বেশ সন্তুষ্ট এনামুল বুধবার মিরপুরের একাডেমি মাঠে দাঁড়িয়ে বলছিলেন, এটা বেশ ইতিবাচক দিক। কারণ এবারের বিপিএলে সাত দলের ছয়টিতেই বিদেশি কোচ। ইংরেজিতে বাংলাদেশের ক্রিকেটাররা সাবলীল নন। এক্ষেত্রে ঢাকা পাবে বাড়তি সুবিধা।

এনামুল বলছিলেন, 'দেশি কোচ হলে মনের কথাগুলো বলতে সহজ হয়। সব খেলোয়াড় কিন্তু চমৎকার করে ইংরেজি বলতে পারে না। তো দেশি কোচ থাকলে কি হয়, যোগাযোগের খুব সুন্দর একটা ব্যবস্থা থাকে। আমরা নিজেরা নিজেরা বলতে পারি আমাদের শক্তি, দুর্বলতা।'

তাছাড়া ক্রিকেটারদের সঙ্গে সম্পর্কটাও বেশ কোচ সালাউদ্দিনের। সব মিলিয়ে প্রথম ম্যাচ থেকেই জ্বলে উঠার মন্ত্র পেয়ে গেল ঢাকা প্লাটুন!

এ সম্পর্কিত আরও খবর