শানাকা ঝড়ে রংপুরকে ১৭৪ রানের চ্যালেঞ্জ কুমিল্লার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মিরপুর থেকে | 2023-08-26 03:03:52

ইনিংসের প্রথম বলেই উইকেট। মোহাম্মদ নবির স্পিন বলে কুপোকাত ইয়াসির আলি। তারপর ছন্দের দেখা মিলছিল না। নিয়মিত বিরতিতে দল হারিয়েছে উইকেট। আর বলের সঙ্গে পাল্লা দিয়ে রানও তুলতে পারছিল না কুমিল্লা ওয়ারিয়র্স। কিন্তু শেষটাতে এসে পাল্টে যায় সবকিছু। রংপুর রেঞ্জার্সকে বঙ্গবন্ধু বিপিএলে নিজেদের প্রথম ম্যাচে চ্যালেঞ্জিং লক্ষ্যই দিয়েছে কুমিল্লা।

মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে কুমিল্লা তুলেছে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৩ রান। অধিনায়ক দাসুন শানাকা শেষ দিকে চার-ছক্কার ঝড় তুলেন। তার ঝড়ো হাফসেঞ্চুরিতে দল পায় ভালো পুঁজি।

অথচ এই মাঠেই একই দিন উদ্বোধনী ম্যাচে দেখা গেছে ভিন্ন দৃশ্যপট। সিলেট থান্ডারের বিপক্ষে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স রান তুলেছে অনায়াসে। সেখানেই রাতের আলোতে শুরুতে রীতিমতো সংগ্রাম করতে হলো কুমিল্লার। প্রথম বলে পাকিস্তানি রিক্রুট ইয়াসিরের বিদায়ে শুরু। এরপর সৌম্য সরকার কিছুটা সময় লড়ে ফেরেন ২৬ রানে। এসএ গেমসে স্বর্ণ জিতে ফেরা এই ব্যাটসম্যান খেলেন ১৮ বল।

ভানুসা রাজাপাকসেও (১৫) সম্ভাবনা জাগিয়ে ধরেন সাজঘরের পথ। তিনি সানজিৎ সাহার শিকার। এই স্পিনারের কথা মনে আছে তো? যিনি কিছুদিন পরই পরই সন্দেহজনক বোলিংয়ের কারণে নিষিদ্ধ হন। আবার ফিরেও আসেন। এবার ফিরেই পেলেন উইকেট।

ডেভিড মিলানকেও ফিরিয়ে দেন সেই সানজিৎ। এই ইংলিশ ব্যাটসম্যানের ব্যাটে ২৩ বলে ২৫। তারপরই সাব্বির রহমানকে ফিরিয়ে ম্যাচে রংপুরের দাপট ধরে রাখেন মুস্তাফিজুর রহমান। সাব্বির সানজিতের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে করেন ১৭ বলে ১৯ রান।

তারপর দুর্দান্ত লড়লেন দাসুন শানাকা। কুমিল্লার অধিনায়কের ব্যাট থেকে আসে ৩১ বলে ৭৫ রান। ইনিংসে ছিল ৯ ছক্কা ও তিনটি চার! মাত্র ২৩ বলে তিনি করেন অর্ধশতক। দলকে চ্যালেঞ্জিং পুঁজি এনে দিলেন তিনিই। অন্যরা সঙ্গটাও দিতে পারেননি তাকে। শেষ ২ ওভারে কুমিল্লা তুলে ৪৯ রান! এরমধ্যে শানাকা একাই করেন ৪৬!

রংপুরের হয়ে দুটি করে উইকেট নেন সানজিৎ সাহা, মুস্তাফিজুর রহমান ও লুইস গ্রেগরি। সন্দেহ নেই প্রথম ম্যাচেই কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়ল উত্তরবঙ্গের দলটি।

এ সম্পর্কিত আরও খবর