থিসারার ম্যাচে জিতল ঢাকা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 18:53:58

জিততে ওভার প্রতি চাই ৯ রান! লক্ষ্যটা শুরু থেকেই ছিল আকাশ ছোঁয়া! এমন চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে লড়তেও পারেনি কুমিল্লা ওয়ারিয়র্স। ঢাকা প্লাটুনের রান চাপা পড়ল গতবারের চ্যাম্পিয়নরা।

শুক্রবার মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে শুক্রবার ছুটির দিনে ২০ রানে জয় নিয়ে মাঠ ছাড়ে মাশরাফি বিন মর্তুজার ঢাকা।

বঙ্গবন্ধু বিপিএলে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮০ রান করে ঢাকা প্লাটুন। থিসারা পেরেরার ঝড়ে দল শেষ ৬ ওভারে পায় ৮৫ রান। জবাব দিতে নেমে ২০ ওভারে ৯ উইকেটে ১৬০ রানে আটকে যায় কুমিল্লা ওয়ারিয়র্স।

ম্যাচটা আসে থিসারা পেরেরার হয়েই থাকল। ব্যাট হাতে ৪২ রানের পর তুলে নেন ৩০ রানে ৫ উইকেট।

জবাবে নেমে শুরুটা অবশ্য মন্দ ছিল না কুমিল্লার। ৯ ওভারে ২ উইকেটে ৮১ রান তুলে লড়াই জমিয়ে তোলার ইঙ্গিত দিয়েছিল। কিন্তু এরপরই পথ হারায় তারা।  রাজাপাকসে ২৯ রানে ফিরলেও লড়ে যাচ্ছিলেন সৌম্য সরকার। কিন্তু ২৬ বলে ৩৫ রান করে তিনি ফিরতেই সর্বনাশ।

ম্যাচের ১২তম ওভারে টানা দুই বলে সাব্বির রহমান ও অধিনায়ক দাসুন শানাকাকে দৃশ্যপট পাল্টে দেন পেরেরা। তারপর কিছুটা লড়েছেন ডেভিড মালান। ৩৬ বলে ৪০ রান করে ফিরেন তিন। শেষদিকে মাহিদুল ইসলাম অঙ্কন, আবু হায়দার ও সানজামুল ইসলামকে ফিরিয়ে ৫ শিকার করেন পেরেরা। এছাড়া ৪ ওভারে ১৬ রানে ২ উইকেট নেন ওয়াহাব রিয়াজ।

এর আগে ব্যাট করতে নেমে ব্যাট হাতে নিজেকে ফিরে পেলেন তামিম ইকবাল। লম্বা এক বিরতি শেষে এবারের বিপিএল দিয়েই ফিরেছেন তিনি। দর্শক মাতিয়ে তুলে নেন ফিফটি। সঙ্গে থিসারা পেরেরার ব্যাটও কথা বলল। সব মিলিয়ে বড় স্কোর গড়ে তারা।

যদিও শুরুটা তেমন ছন্দময় ছিল না ঢাকার। পাওয়ার প্লেতে ১৫ বলে মাত্র ৭ রান করেন তামিম। সৌম্য সরকার ক্যাচ না ফেললে অবশ্য ফিরতে পারতেন ব্যক্তিগত ৪ রানে। কিন্তু প্রাণ পেয়ে এরপরই খোলস ছেড়ে বেরিয়ে আসেন তিনি। ৪০ বলে ফিফটি করেন তামিম।

কুমিল্লার বোলিং উড়িয়ে তৃতীয় উইকেটে লরি ইভান্সের সঙ্গে গড়েন ৭৫ রানের জুটি। ২ চারে ২৪ বলে ২৩ করে ফেরেন ইংল্যান্ডের রিক্রুট লরি। আর ৫৩ বলে ৬টি চার ও ৪ ছক্কায় ৭৪ রান করে ফেরেন তামিম। তবে এরপরই ঝড় তোলেন পেরেরা। ১৭ বলে ৪২ রানে অপরাজিত থাকেন তিনি।

৩৯ রানে ২ উইকেট নেন সৌম্য। ২ উইকেট শিকার করেন অধিনায়ক দাসুন শানাকা। তবে রান দিয়েছে ৪৮। সব মিলিয়ে রান পাহাড়ের সামনে উঠে দাঁড়াতে পারেনি কুমিল্লা। প্রথম ম্যাচে হারের ধাক্কা সামলে পথে ফিরল মাশরাফির ঢাকা।

সংক্ষিপ্ত স্কোর-

ঢাকা প্লাটুন: ২০ ওভারে ১৮০/৭ (এনামুল ০, তামিম ৭৪, মেহেদি ১২, ইভান্স ২৩, থিসারা ৪২*, আফ্রিদি ৪, ওয়াহাব ০, মাশরাফি ৯; মুজিব ১/১৫, আবু হায়দার ১/২৯, শানাকা ২/৪৮, সৌম্য ২/৩৯)।
কুমিল্লা ওয়ারিয়র্স: ২০ ওভারে ১৬০/৯ (রাজাপাকসে ২৯, ইয়াসির ৩, সৌম্য ৩৫, মালান ৪০, সাব্বির ৪, শানাকা ০, মাহিদুল ৩৭, আবু হায়দার ০, সানজামুল ১, মুজিব ৪*, আল আমিন ২*; মাশরাফি ১/২৭, মেহেদি ১/২৮, ওয়াহাব ২/১৬, থিসারা ৫/৩০ )।
ফল: ঢাকা প্লাটুন ২০ রানে জয়ী
ম্যাচসেরা: থিসারা পেরেরা

এ সম্পর্কিত আরও খবর