পাকিস্তান সফর নিয়ে সবুজ সঙ্কেত পায়নি বিসিবি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মিরপুর থেকে | 2023-08-10 23:36:48

আসছে বছরের শুরুতেই পাকিস্তানের সঙ্গে সিরিজ বাংলাদেশ ক্রিকেট দলের। দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টির স্বাগতিক পাকিস্তান। এবার নিজেদের দেশেই সিরিজটি আয়োজন করতে চাইছে তারা। যদিও সন্ত্রাস কবলিত দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসনে ছিল দশ বছরের বেশি সময়। তবে এবার দেশে ক্রিকেট ফেরাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এখন টেস্ট খেলতে দেশটিতে আছে শ্রীলঙ্কা। এ কারণেই বাংলাদেশের সঙ্গে সিরিজটা নিজ দেশেই চায় পিসিবি।

যদিও এখনো এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। হাতেও সময় খুব একটা নেই। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে এই সিরিজ। বাংলাদেশ কি খেলতে যাবে পাকিস্তানের মাঠে?

শনিবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে এই প্রশ্নের মুখে পড়লেন নাজমুল হাসান পাপন। বিসিবি সভাপতিও অবশ্য পরিষ্কার কোনো তথ্য দিতে পারলেন না। তবে জানালেন, নিরাপত্তা ইস্যু নিয়ে এখনো সবুজ সঙ্কেত পায়নি বোর্ড। পাপন বলেন, 'নিরাপত্তার ব্যাপারে আমরা সরকারের কাছে যে আবেদন করেছিলাম, কিন্তু নিরাপত্তা ব্যবস্থা নিয়ে জাতীয় দল ছাড়পত্র এখনো পায়নি। যদিও আমাদের মেয়েদের ও অনূর্ধ্ব-১৬ দল খেলে এসেছে। এক্ষেত্রে জাতীয় দল হোক বয়সভিত্তিক দল হোক নিরাপত্তা ছাড়পত্র সব একই। যেটুকু সম্ভাবনা আছে মনে হচ্ছে আমরা পেয়ে যাব। পেলেই যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেব আমরা।'

সফরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে ক্রিকেটারদের সঙ্গে কথা বলবে বিসিবি। তারা পাকিস্তানে গিয়ে ক্রিকেট খেলতে রাজি কীনা সেটাও দেখা হবে। নাজমুল হাসান জানান, 'নিরাপত্তা ছাড়পত্র পেলে আমরা ক্রিকেটারদের সঙ্গে বসব। দেখি ওরা তখন কী জানায়। অনেকগুলো ব্যাপার আছে। সব বুঝে-শুনেই সিদ্ধান্ত নেব আমরা।

তবে কোনো ক্রিকেটার ও কোচিং স্টাফ পাকিস্তান সফরে যেতে না চাইলে চাপ দেবে না বিসিবি। পাপন শনিবার মিরপুরে জানাচ্ছিলেন, চার-পাঁচ দিনের মধ্যে পাকিস্তান সফরের ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে। জানালেন, 'কেউ পাকিস্তান সফরে যেতে না চাইলে জোর করা হবে না। কাউকে জোর করে পাঠাব না।'

লাহোরে শ্রীলঙ্কার ক্রিকেট দলকে বহনকারী বাসে ২০০৯ সালে সন্ত্রাসী হামলার পর থেকেই পাকিস্তানের মাটিতে খেলতে যাচ্ছে না বাংলাদেশ দল। এবার হয়তো দেশটিতে ক্রিকেট খেলতে যাচ্ছেন টাইগাররা!

এ সম্পর্কিত আরও খবর