বর্ণবাদের বিষ ছড়াচ্ছে খোদ সেরি এ!

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 08:07:41

ফুটবল থেকে বর্ণবাদ সমূলে উৎপাটনের জন্য এখন সারা বিশ্বে চলছে নানা ক্যাম্পেইন। এ কাজ করছে ইতালিয়ান লিগ সেরি এ কর্তৃপক্ষও। উদ্যোগটা নিঃসন্দেহে বাহবা পাওয়ার যোগ্য। কিন্তু সেটা করতে গিয়ে তারা যেটা করেছে তা একেবারেই ঘৃণ্য কাজ।

সেরি এ কর্তৃপক্ষের কাণ্ড দেখে মনে হওয়া স্বাভাবিক, তারা বর্ণবাদ দূরীকরণে কাজ করছে না। বরং নিজেরাই ছড়িয়ে দিচ্ছে বর্ণবাদের বিষ। ভাবছেন কী এমন কাজ করেছে তারা? সত্যটা শুনলে আপনিও আতকে উঠবেন। ভাববেন এটা কী করে সম্ভব! এমন এক ঘৃণ্য কাণ্ড ঘটিয়ে যে বিতর্ক ছড়িয়ে দিয়েছে তারা, তাতে করে বর্ণবাদী আচরণের অপরাধে দোষী সাব্যস্ত হতে পারে খোদ সেরি কর্তৃপক্ষই।

এবার জানা যাক তাদের সেই ঘৃণ্য কাণ্ড সম্পর্কে। ‘বর্ণবাদকে না বলুন’ শিরোনামে পোস্টার তৈরি করেছে সেরি এ কর্তৃপক্ষ। কিন্তু ‘শৈল্পিক’ কাজ করতে গিয়ে উল্টো তারা পড়েছে ফুটবলপ্রেমী ও ক্লাবগুলোর রোষানলে। বর্ণবাদী আচরণের বিরুদ্ধে তৈরি পোস্টারে তারা বসিয়ে দিয়েছে তিনটি বানরের ছবি। সেই তিন বানরের গায়ে জার্সি পরিয়ে মুখে দিয়েছে নানা রঙের ছোঁয়া। বানরকে তারা বানিয়ে ফেলেছে ফুটবলার। এতেই বিশ্ব গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে সমালোচনার ঝড়।

ইউরোপের অন্যান্যা দেশের মতো ইতালির ফুটবলেও গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে বর্ণবাদ। যেটা রুখা যাচ্ছে না কিছুতেই। সেই সমস্যার বিরুদ্ধে দেশটির ক্লাবগুলো লড়াই করার প্রতিশ্রুতি দেওয়ার তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ কাণ্ড ঘটাল সেরি এ।

মাঠে সাধারণত কৃষ্ণাঙ্গ ফুটবলারদের উত্যক্ত করতে বানরের মতো শব্দ করে দর্শকরা। বানর বলে তাদের প্রতি কলা ছুড়ে দেওয়ার ঘটনাও ঘটে। এই সমস্যা দূর করতে তৈরি করা পোস্টারেই কিনা বসিয়ে দেওয়া হয়েছে বানরের ছবি। আর বানরের গায়ের রংও রাখা হয়ে কালো। এই পোস্টার এখন বসানো হবে মিলানস্থ সেরি এ হেডকোয়াটার্সে।

এ কাণ্ডের কড়া সমালোচনা করেছে ইতালিয়ান জায়ান্ট ক্লাব এসি মিলান ও এএস রোমা। মিলান জানিয়েছে, ‘শিল্পকর্ম শক্তিশালী হয়ে উঠে পারে। কিন্তু তাই বলে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে বানরের ছবি ব্যবহার কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

এই পোস্টার তৈরি করেন আর্টিস্ট সিমোন ফুগাজোতো। নিজের এ ঘৃণ্য কাজ আড়াল করতে দারুণ হাস্যকর এক ব্যাখ্যা দিয়েছেন তিনি। তিনি আসলে বোঝাতে চেয়েছেন মানুষ আর বনমানুষের মধ্যে কোনো পার্থক্য নেই। সব মানুষই আসলে বানর। মানুষের মাঝে এই বিশ্বাস জন্মানো গেলে বর্ণবাদ দূর হয়ে যাবে।

ইন্টার মিলান ও নাপোলির মধ্যকার ম্যাচ দেখেই ফুগাজোতো একাজ করতে অনুপ্রাণিত হয়েছেন। সে ম্যাচে বর্ণবাদের শিকার হয়ে ছিলেন নাপোলির সেনেগালিজ ডিফেন্ডার কালিদু কাউলিবালি। তাহলে কী রক্ষণভাগের এই ফুটবলারকেই বানর রূপে পোস্টারে বসিয়ে দিয়েছেন শিল্পী ফুগাজোতো? এ প্রশ্নটাই এখন উড়ে বেড়াচ্ছে চারদিকে।

এ সম্পর্কিত আরও খবর