নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করবে রাশিয়া

বিবিধ, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 01:21:15

ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে সব ধরনের মেজর ক্রীড়া আসরে চার বছরের জন্য নিষিদ্ধ হয়েছে রাশিয়া। ওয়ার্ল্ড অ্যান্ডি-ডোপিং এজেন্সির (ওয়াডা) দেওয়া এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করতে যাচ্ছে দেশটি।

রাশিয়ান অ্যান্টি ডোপিং এজেন্সি (রুসাডা) জানিয়েছে, ওয়াডার দেওয়া শাস্তি তারা মেনে নেয়নি। সংস্থাটি আরো জানিয়েছে, ওয়াডার জন্য ১০-১৫ দিনের মধ্যে একটি চিঠি তৈরি করবে তারা। এরপরই রুসাডা আপিল করবে।

রুসাডার সুপারভাইজরি বোর্ডের প্রধান অ্যালেক্সান্ডার ইভলেভ জানান, ‘চিঠি তৈরি হয়ে গেলে বল গড়াবে ওয়াডার কোর্টে। পরিস্থিতি আগাবে আইনী ক্ষেত্রে।’

গত সপ্তাহে সুইজারল্যান্ডের লুসানের এক বৈঠকে ওয়াডার নির্বাহী কমিটি সর্বসম্মতিক্রমে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, আরোপিত শাস্তির বিরুদ্ধে আপিল করার যথেষ্ট ভিত্তি রয়েছে তার দেশের।

২০১৪ সালে সোচি শীতকালীন অলিম্পিক চলাকালে ১৫জন রাশিয়ান অ্যাথলিটকে ডোপ নিতে সহায়তা করে রুসাডা। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হওয়া সেই ডোপ কেলেঙ্কারির তদন্তে নামলে তদন্তকারীদের হাতে ভুয়া ও গোঁজামিলে ভরা ল্যাবরেটরির তথ্য তুলে দেয় রুসাডা। যার শাস্তি হিসেবে চার বছর নিষিদ্ধ হয়েছে রাশিয়া।

এ নিষেধাজ্ঞার কারণে টোকিও ২০২০ অলিম্পিক ও প্যারালিম্পিক এবং ২০২২ কাতার বিশ্বকাপের মতো বড় ক্রীড়া আসরে রাশিয়ার পতাকা উত্তোলন বা জাতীয় সঙ্গীত পরিবেশন করা যাবে না।

তবে রাশিয়ার অ্যাথলিটদের মধ্যে যারা ডোপ কেলেঙ্কারিতে জড়িত ছিলেন না বা যারা ডোপ টেস্টে উত্তীর্ণ হতে পারবেন, তারা নিরপেক্ষ পতাকা নিয়ে নিরপেক্ষ অ্যাথলিট হিসেবে এসব আসরে অংশ নিতে পারবেন।

ইউরো ২০২০ আসরে অংশ নিতে কোনো সমস্যা হবে না রাশিয়ার। কারণ ওয়াডা এ আসরকে মেজর টুর্নামেন্ট মনে করে না।

এ সম্পর্কিত আরও খবর