উইজডেনের দশক সেরা একাদশে সাকিব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 16:06:37

ক্রিকেটে এখন নিষিদ্ধ এক নাম সাকিব আল হাসান। জুয়াড়িদের প্রস্তাব গোপন করার অপরাধে আইসিসি এক বছরের জন্য সব ধরনের ক্রিকেটের বাইরে পাঠিয়েছে তাকে। বাংলাদেশের এই মহাতারকা তারপরও আছেন আলোচনায়। এবার ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন-এর দশক সেরা একাদশে জায়গা পেলেন তিনি।

একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে উইজডেন বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পেলেন সাকিব। পরিসংখ্যানটাও সঙ্গে ছিল তার। গত দশ বছরে ওয়ানডেতে স্পিন বোলিংয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন তিনি।

এক দশকে ১৩১ ওয়ানডে খেলে সাকিব করেছেন ৪২৭৬ রান। ব্যক্তিগত সর্বোচ্চ ১২৪। ব্যাটিং গড় ৩৮.৮৭। বল হাতে ওয়ানডেতে দশ বছরে নেন ১৭৭ উইকেট। বোলিং গড় ৩০.১৫। সেরা সাফল্য ২৯ রানে ৫ উইকেট।

উইজডেনের রায়ে ওয়ানডে ক্রিকেটের দশক সেরা ইনিংস রোহিত শর্মার। ২৬৪ রানের ইনিংস খেলেছেন রোহিত শর্মা। ২০১৪ সালের নভেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে নান্দনিক সেই ইনিংসটি খেলেন এই ভারতীয় ব্যাটসম্যান। এক দশকে ৫৩.৫০ গড়ে তুলেছেন ৮১৮৬ রান।

দশক সেরা দলে রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে আছেন ডেভিড ওয়ার্নার। এরপরই অটোমেটিক চয়েজ বিরাট কোহলি। ওয়ানডে ক্রিকেটে একদিন যেন সব রেকর্ডই হয়ে যাবে তার। শ্রীলঙ্কার বিপক্ষে তার ৮৬ বলে ১৩৩ রানের ইনিংস উইজডেনের পঞ্চম দশক সেরা ইনিংস। ২২৬ ওয়ানডে খেলে সবশেষ দশ বছরে তিনি করেছেন ১১০৪০ রান। শতরান ৪২টি।

উইজডেনের বর্ষসেরা একাদশে আছেন তিনজন উইকেটরক্ষক। তারা হলেন- মহেন্দ্র সিং ধোনি, এবিডি ভিলিয়ার্স ও জস বাটলার। তবে মূল দায়িত্বটা দেওয়া হয়েছে ধোনিকেই। এক দশকে ওয়ানডেতে ১৭০টি ক্যাচের পাশাপাশি করেছেন ৭২টি স্ট্যাম্পিং।

সেরা একাদশে আছেন তিন ভারতীয় ক্রিকেটার। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে জায়গা পেলেন দু'জন, আর একজন করে জায়গা করে আছেন ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ থেকে। তবে দলে নেই পাকিস্তান ও ওয়েষ্ট ইন্ডিজের কোনো ক্রিকেটার।

উইজডেনের দশক সেরা ওয়ানডে একাদশ-
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), রোহিত শর্মা (ভারত), বিরাট কোহলি (ভারত), এবিডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), জশ বাটলার (ইংল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি (ভারত), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) ও ডেল স্টেইন ( দক্ষিণ আফ্রিকা)।

এ সম্পর্কিত আরও খবর