অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে একাদশে সাকিব

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 13:17:25

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ এখন সাকিব আল হাসান। জুয়াড়ির প্রস্তাব না জানানোয় মাঠের লড়াইয়ে বাংলাদেশের এ তারকা অলরাউন্ডারকে দর্শক বানিয়ে দিয়েছে আইসিসি। তবে থেমে নেই তার সম্মাননা প্রাপ্তি। একের পর এক পেয়ে যাচ্ছেন নিজের কৃতিত্বের স্বীকৃতি।

এই তো দিন কয়েক আগে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের দশক সেরা একাদশে জায়গা করে নিয়েছেন দেশ সেরা ক্রিকেটার সাকিব।

তারই ধারাবাহিকতায় এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) দশক সেরা ওয়ানডে একাদশে ঢুকে গেলেন সাকিব।

গত দশ বছরে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে সফল সাকিব। সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটা তারই দখলে। এ সময়ে ১৩১টি একদিনের ম্যাচে ৩৮.৮৭ গড়ে তার ব্যাট হেসেছে ৪২৭৬ রান দিয়ে। যার মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ছিল ১২৪।

৩০.১৫ বোলিং গড়ে সাকিব উইকেট শিকার করেছেন ১৭৭টি। আর তার সেরা বোলিং ফিগার ৫/২৯। দুরন্ত এ নৈপুণ্যে সিএ-র একাদশে নিজের নাম লিখিয়ে নিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের এ সুপারস্টার।

দশক সেরা একাদশের অধিনায়ক হিসেবে রয়েছেন বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। তার সঙ্গে ভারত থেকে আছেন বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও ওপেনার রোহিত শর্মা।

রোহিতের সঙ্গে একাদশে হাশিম আমলা রয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে। তিন নম্বরে রয়েছেন কোহলি। তাদের পরেই রয়েছেন এবি ডি ভিলিয়ার্স ও সাকিব আল হাসান।

সিএ–র দশক সেরা টেস্ট একাদশে ভারত থেকে রয়েছেন কেবল বিরাট কোহলি। অধিনায়ক হিসেবেই দলে বেছে নেওয়া হয়েছে তাকে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে একাদশ: মহেন্দ্র সিং ধোনি (ক্যাপ্টেন ও উইকেটরক্ষক), রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, জস বাটলার, রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লাসিথ মালিঙ্গা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা টেস্ট একাদশ: বিরাট কোহলি (ক্যাপ্টেন), অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স (উইকেটরক্ষক), বেন স্টোকস, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড, নাথান লায়ন ও জেমস অ্যান্ডারসন।

এ সম্পর্কিত আরও খবর