ফাহিমার ইতিহাস গড়া হ্যাটট্রিকে সেমিতে বাংলাদেশ

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম   | 2023-08-24 20:43:15

সত্যিকার অর্থেই সুসময় চলছে বাংলাদেশ নারী ক্রিকেট দলের। বিশ্বকাপ বাছাই পর্বে দুর্দান্ত খেলছে সালমা খাতুনের। সংযুক্ত আরব আমিরাতকে ৮ উইকেটে বিধ্বস্ত করে টানা তৃতীয় জয়ে গ্রুপ সেরা হয়ে বাংলাদেশের মেয়েরা উঠে গেছে বিশ্বকাপ বাছাই পর্বের সেমিফাইনালে। ম্যাচটা স্মরণীয় করে রেখেছেন বাংলাদেশের ফাহিমা খাতুন। হ্যাটট্রিক করলেন তিনি।

এই লেগ স্পিনার ম্যাচের ১৩ তম ওভারের চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ বলে একে একে তুলে নেন উদেনি ডোনা, ইশা রোহিত ওজা ও কাভিশা ইগোদাগের উইকেট। অষ্টম মহিলা ক্রিকেটার হিসেবে নারীদের আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে হ্যাটট্রিক করেছেন তিনি।

নেদারল্যান্ডসের উট্রেক্টে মঙ্গলবার আমিরাতের মেয়েদের ৩৯ রানে অলআউট করে দেয় বাংলাদেশ। তারপর সালমা খাতুনের দল জিতেছে ৮ উইকেটে। ৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে নারী দল। ম্যাচে সানজিদা ১৫ ও আয়েশা ফিরেন ২ রান করে। নিগার সুলতানা ২২ বলে অপরাজিত ছিলেন ২৩ রানে। টানা তিন জয়ে গ্রুপ ‘এ’র চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশ।

বৃহস্পতিবার সেমিফাইনালে বাংলাদেশ লড়বে স্কটল্যান্ডের সঙ্গে। ফাইনালে উঠলেই টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলার টিকিট পেয়ে যাবে বাংলাদেশ।

ম্যাচটা স্মরণীয় হয়ে থাকবে ফাহিমার। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে বাংলাদেশের মেয়েদের হয়ে করলেন প্রথম হ্যাটট্রিক। এটি টি-টুয়েন্টি সব দেশ মিলিয়ে অষ্টম হ্যাটট্রিক। তার ইতিহাস গড়া হ্যাটট্রিকের পথ ধরেই বাংলাদেশ পায় সহজ জয়।

নারীদের টি-টুয়েন্টিতে প্রথম হ্যাটট্রিকটি হয় ২০১২ সালে, করেন পাকিস্তানের আসমাভিয়া ইকবাল, প্রতিপক্ষ ইংল্যান্ড।

টাইগ্রেসদের হয়ে ওয়ানডেতে একটি হ্যাটট্রিক আছে। ২০১৬ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে করেছিলেন লেগ স্পিনার রুমানা আহমেদ।

সংক্ষিপ্ত স্কোর-

সংযুক্ত আরব আমিরাত: ১৬.২ ওভারে ৩৯/১০ (এশা ১৮, সেনেভিরাত্না ৭; নাহিদা ২/২, ফাহিমা ৪/৮, রুমানা ২/২)।

বাংলাদেশ: ৬.৫ ওভারে ৪০/২ (আয়েশা ২, নিগার ২১*, সানজিদা ১৫; নিশা ১/৭, শ্রিনিবাসন ১/১২)

ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী

ম্যাচসেরা: ফাহিমা খাতুন

এ সম্পর্কিত আরও খবর