ফরাসি সৌরভস্নাত ফুটবলের বিজয়

, খেলা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 01:06:35

ফরাসি বিপ্লবের সমর্থক সাধারণ জনতা ১৭৮৯ সালের ১৪ জুলাই প্রাচীন যুগের অত্যাচারের প্রতীক বাস্তিল কারাদুর্গ আক্রমণ করে বন্দিদের মুক্ত করে আনে। ২০১৮ সালের ১১ জুলাই ফরাসিরা বিশ্বকাপের ফাইনালের পথে বেলজিয়ামের আক্রমণকে প্রতিহত করে বিজয় ছিনিয়ে এনেছে।

সাম্য, মৈত্রী, স্বাধীনতার দেশ ফ্রান্স মোহনীয় সৌরভের জন্মভূমি থেকে উত্তীর্ণ হয়েছে নান্দনিক ফুটবলের রূপকারে। ফ্রান্স-বেলজিয়ামের সেমিফাইনালে কে জিতবে, আগাম বলতে পারেনি কেউ। টান টান স্নায়বিক উত্তেজনার খেলায় নিরঙ্কুশ প্রাধান্য নিয়ে সেন্ট পিটার্সবার্গের মাঠ থেকে শেষ হাসিতে ঘরে ফিরে ফরাসিরা। নিয়ে আসে চূড়ান্ত পর্বের ছাড়পত্র।

আক্রমণ ও রক্ষণভাবের যুগপদ সাফল্য ফ্রান্সকে বিজয়ী করেছে। কৌশল আর দক্ষতায় এগিয়েছিল তারা। প্রতিপক্ষকে অকার্যকর করতেও দেখিয়েছে সাফল্য। মিশেল প্লাটিনি, জিনেদিন জিদান, রিভেরি, অঁরির উত্তরসুরী এমব্বাপে, গ্রিজম্যান, উমিতি দশক পরে পৌঁছে গেলো সোনার কাপ বিজয়ের শেষ সমরে।

বেলজিয়াম স্বাভাবিক খেলার ছন্দ দেখাতে পারে নি ফরাসি রক্ষণ দৃঢতায়। চেষ্টার ত্রুটি করেনি তারা। গোলরক্ষকের কাছেও তারা মেনেছে পরাজয়। নিজস্ব কাউন্টার অ্যাটাকের ঝলক একবারও দেখাতে পারেনি তারা।

খেলায় ও কৌশলের দৌঁড়ে এগিয়ে থেকেই জিতেছে ফ্রান্স। পেয়েছে ভাগ্যেরও সুনজর। জান লাগিয়ে খেলেছে তারা। ফরাসি সুগন্ধির মতোই ছড়িয়েছে ফুটবলের সৌরভ। লাতিন ফুটবলের ছন্দময় খেলার যে অভাব ব্রাজিল ও আর্জেন্টিনার বিদায়ে পরিলক্ষিত হচ্ছিল, ফ্রান্স তা পুষিয়ে দিয়েছে। ইউরোপের পাওয়ার ফুটবলের চিরায়ত ঐতিহ্যের সাথে মিশিয়েছে ব্যক্তিগত ও দলগত কৌশল, সমঝোতা ও ছন্দ। এক নতুন ইউরোপীয় ফুটবল ঘরানার জন্ম দিল ফ্রান্সের তারুণ্য নির্ভর এই দলটি।

ফ্রান্স তার খেলার এই সমন্বয়, পরিমিতি, টেকনিক, স্কিল ও কৌশল ধরে রাখতে পারলে ২০১৮ বিশ্বকাপের ট্রফিটি প্যারিসে নিয়ে যাবে, তাতে সন্দেহ নেই। ফুটবলের মাহাত্ম্য উচ্চকিত করেই বিশ্বসেরা ফুটবল সম্মানটি নিজের করে নিতে পারবে তারা। ফরাসি সৌরভস্নাত ফুটবলের বিজয় রথ কেউ থামাতে পারবে বলে আপাতত মনে হয় না।

এ সম্পর্কিত আরও খবর