বাইলজ বিতর্ক: এবার আদালতের বারান্দায় বিসিবি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 16:32:31

ঢাকার ঘরোয়া ক্রিকেটে পক্ষপাতদুষ্ট আম্পায়ারিং নতুন কোন খবর নয়। এবারও সেই কাণ্ডে উত্তাল হয়েছে ক্রিকেটাঙ্গন। তবে আগের মতো শুধু সমালোচনাতেই রক্ষা পাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাইলজ বিতর্কে এবার আদালতের বারান্দায় বিসিবি!

বাইলজ অমান্য করায় বিসিবি ও ঢাকা মহানগর ক্রিকেট কমিটিকে (সিসিডিএম) উকিল নোটিশ পাঠানো হয়েছে। উকিল নোটিশ পাঠিয়েছে তৃতীয় বিভাগ ক্রিকেট লিগের দল সোনার বাংলা ক্রীড়া চক্র।

জানা গেছে, ক্লাবটির সমন্বয়ক আলী আহমেদ উকিল নোটিশটি পাঠিয়েছেন।

নিয়ম অমান্য করায় ফাঁসছে বিসিবি। কারণ তৃতীয় বিভাগ লিগে পয়েন্ট তালিকার ক্রম ঠিক করতে এবার দুই নিয়ম বাস্তবায়ন করেছে সিসিডিএম। এমনিতে বাইলজে পয়েন্ট সমান হলে প্রথমে জয়ের সংখ্যা ধরার কথা উল্লেখ আছে। কিন্তু সেটি না মেনে সুপার লিগের ৮ দলের ক্রম ঠিক করা হয়েছে মুখোমুখি লড়াইয়ের জয় হিসাব করে।

অথচ টুর্নামেন্টের রানার্সআপ নির্ধারণের ক্ষেত্রে ফের বেশি ম্যাচ জয়ের হিসাবে ফিরে যায় সিসিডিএম। এর মাশুল দিয়ে তৃতীয় বিভাগ থেকে দ্বিতীয় বিভাগে উঠতে পারেনি সোনার বাংলা ক্লাব। এই বিষয়টা নিয়ে সিসিডিএম ও বিসিবির ব্যাখ্যা চেয়েও পায়নি ক্লাবটি। যার কারণে তারা উকিল নোটিশ পাঠালেন।

এবারের তৃতীয় বিভাগ লিগের সর্বশেষ লিগ তালিকায় সোনার বাংলা ক্রীড়াচক্র ও গুলশানের পয়েন্ট সমান সমান ছিল। জয়ের সংখ্যার বিচারে গুলশান এক ম্যাচ বেশি জিতে সোনার বাংলার চেয়ে। কিন্তু ‘হেড টু হেডে’ এগিয়ে ছিল সোনার বাংলা।

দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ক্রিকেটে পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংয়ের চিত্র নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে বার্তা২৪.কম-এ। ২০১৯ সালের ১৮ নভেম্বর ‘তুই চোর, আম্পায়ার তুই চোর’-ম্যাচ শেষে প্রতিবাদ! -শিরোনামের সেই প্রতিবেদনে উঠে আসে পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংয়ের ভয়াবহ চিত্র।

এ সম্পর্কিত আরও খবর