স্বপ্নভঙ্গের বেদনায় নীল ইংল্যান্ড

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম   | 2023-09-01 14:06:05

উৎসবের মঞ্চটা প্রস্তুতই ছিল! ৫২ বছরের প্রতীক্ষা! আবার ফুটবল আর বিশ্বকাপ ট্রফি ফিরবে তার 'ঘরে', এমনই স্বপ্নে বিভোর ছিল ইংলিশরা। সেমিফাইনালের ৫ মিনিটে এগিয়ে গিয়েও তা ধরে রাখতে না পেরে শেষ পর্যন্ত ক্রোয়েশিয়ার কাছে বুধবার (১২ জুলাই) রাতে ১-২ গোলে হেরেই যায় দল। ভেস্তে যায় সব আয়োজন! ১৯৬৬ সালের পর শিরোপা জেতার কাছে এসেও খালি হাতে ফিরতে হচ্ছে! স্বপ্নভঙ্গের বেদনায় নীল ইংল্যান্ড।

‘থ্রি লায়ন্স : ফুটবল’স কামিং হোম’ -গানটাও গাওয়া আপাতত আর হচ্ছে না ইংল্যান্ডের। এভাবে ক্রোয়াটদের কাছে হেরে ফাইনালে উঠতে না পারায় যারপরনাই হতাশ হ্যারি কেইন কেইন। ইংলিশ অধিনায়ক বলছিলেন, ‘এই পরাজয় মেনে নেওয়া সত্যিই কঠিন। বলতে দ্বিধা নেই হারের যন্ত্রণায় ভেঙ্গে পড়েছি আমরা। আমাদের সবার হৃদয় ভেঙে গেছে। তারপরও ভক্তরা আমাদের যেভাবে সমর্থন দিয়ে গেছেন তাতে বিস্মিত আমরা।।’

ম্যাচের নির্ধারিত সময়ে খেলা ছিল ১-১ গোলে ড্র। শেষ পর্যন্ত রাতে লুঝনিকি স্টেডিয়ামে রাশিয়া বিশ্বকাপের এই সেমিফাইনাল ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে। এরপর মারিও মানজুকিচের গোল শেষ করে দেয় ব্রিটিশদের সব আশা। ৬ গোল করে গোল্ডেন বুটের লড়াইয়ে সবার সামনে থাকা কেইন বলছিলেন, ইংলিশ অধিনায়ক বলেন, ‘দেখুন, ১২০ মিনিটের খেলায় আমরা দুই দল সমানে সমান লড়েছি। দারুণ কষ্ট হচ্ছে। আমরা আরো ভাল খেলতে পারতাম। হাসিমুখেই মাঠ ছাড়তে পারতাম আমরা। কিন্তু হল না।’


আরও পড়ুন: ইংল্যান্ডকে হারিয়ে স্বপ্নের ফাইনালে ক্রোয়েশিয়া


সেমিফাইনালে স্বপ্নভঙ্গের গল্পটা নতুন নয়। এনিয়ে চতুর্থবারের মতো বড় কোন টুর্নামন্টের সেমিতে এসে হোঁচট খেল ইংল্যান্ড। এরমধ্যে ১৯৬৮ এর ইউরোতে যুগোস্লাভিয়ার কাছে, ১৯৯০ সালের বিশ্বকাপে জার্মানির বিপক্ষে আর ১৯৯৬ সালে ইউরোতে সেই জার্মানির কাছে হারে তারা। এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সঙ্গে পারল না তারা।

দল হারলেও এবার অর্জন কিন্তু কম হয়নি ইংল্যান্ডের। তাইতো হ্যারি কেইন জানাচ্ছিলেন, ‘আমরা মাথা উঁচু করেই দেশে ফিরতে পারবো। দেখুন, অনেকের ধারনার চেয়েও ভাল খেলিছ আমরা।’ ফাইনাল খেলতে না পারলেও দেশে ফিরে যেতে হচ্ছে না ইংলিশদের। ১৪ জুলাই সেন্ট পিটার্সবার্গে বেলজিয়ামের সঙ্গে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে খেলতে নামবে হ্যারি কেইনের দল!

এ সম্পর্কিত আরও খবর