শীর্ষে থেকে বছর শেষ কোহলির

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 03:39:34

দুরন্ত ব্যাটিং ফর্মটা ধরে রেখে সামনে এগিয়ে চলেছেন বিরাট কোহলি। গড়ে চলেছেন এক পর এক রেকর্ড। তারই ধারাবাহিকতায় ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থেকেই বছর শেষ করলেন ভারতীয় অধিনায়ক।

বিদায়ী বছরে কোহলি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রাজ্যত্ব করেন ২৭৪ দিন। কোহলির পিছনে রয়েছেন স্টিভেন স্মিথ। এখন দ্বিতীয় স্থানে থাকলেও ২০১৯ সালে ৯১ দিন ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এ অধিনায়ক।

ক্যারিয়ার সেরা চতুর্থ স্থানে উঠে এসেছেন মারনাস লাবুশেন। কুইন্টন ডি কক জায়গা করে নিয়েছেন দশম স্থানে। আইসিসি-র বছর শেষের র‌্যাঙ্কিংয়ের এ বিষয়গুলো নিয়েই এখন চলছে আলোচনা।

নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৭ রানে অস্ট্রেলিয়ার জেতা মেলবোর্ন টেস্টে ৬৩ ও ১৯ রানের ইনিংস খেলে পঞ্চম স্থান থেকে একধাপ এগিয়েছেন লাবুশেন। অথচ গত বছরটা তার শুরু হয়েছিল ১১০তম স্থান থেকে। ৬৪.৯৪ গড়ে গেল বছরে ১৭ ইনিংসে তার সংগ্রহ ১১০৪ রান।

ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার ১০৭ রানের জয়ের ম্যাচে ৯৫ ও ৩৪ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হন ডি কক। দাপুটে এ পারফরম্যান্সেই র‌্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়েছেন তিনি।

বোলারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষ স্থান ধরে রেখেছেন অজি পেসার প্যাট কামিন্স। মেলবোর্নে সাত উইকেট শিকার করে প্রোটিয়া পেসার ক্যাগিসো রাবাদাকে টপকে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছেন নিউজিল্যান্ডের ফাস্ট বোলার নেইল ওয়াগনার।

আর অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সবার ওপরেই রয়ে গেছেন উইন্ডিজ তারকা জেসন হোল্ডার। তার পরেই রয়েছেন ভারতের রবিন্দ্র জাদেজা ও ইংল্যান্ডের বেন স্টোকস।

এ সম্পর্কিত আরও খবর