ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 16:21:50

গত মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নাম লিখিয়েই ইতিহাস গড়ে বসুন্ধরা কিংস। অভিষেক আসরেই শিরোপা ছিনিয়ে নেয় নবাগত দলটি। এবার দ্বিতীয় মৌসুমের শুরুতেই চমক দিল বসুন্ধরা। মৌসুম শুরুর প্রথম টুর্নামেন্ট ফেডারেশন কাপ ফুটবলের ট্রফি জিতে নিয়েছে বসুন্ধরা কিংস এফসি। ফাইনালে দেনিয়েল কলিনদ্রেস সোলেরার জোড়া গোলের সুবাদে তারা ২-১ ব্যবধানে হারিয়েছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে।

গত মৌসুমে শুধু বিপিএল শিরোপাই জিতেনি বসুন্ধরা। ফেডারেশন কাপের ফাইনালেও উঠে ছিল তারা। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের স্বপ্ন ভেঙে দেয় আবাহনী লিমিটেড। সেই ক্ষতিটা রোববার (৫ জানুয়ারি) বঙ্গবন্ধু স্টেডিয়ামের ফাইনালে পুষিয়ে নিতে বিন্দু মাত্র ভুল করেনি বসুন্ধরা। টুর্নামেন্টে এটিই তাদের প্রথম শিরোপা।

ম্যাচের শুরু থেকেই রক্ষণভাগে দুর্ভেদ্য মানব দেয়াল তৈরি করে রেখে ছিল রহমতগঞ্জ। সে কারণে তাদের রক্ষণে কিছুতেই যেন চিড় ধরাতে পারেনি বসুন্ধরা। তাই গোল পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে ৪১ মিনিট পর্যন্ত।

ম্যাচের ৪০তম মিনিটে ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন কিরগিজস্তানের ডিফেন্ডার আকপোপভ আসরোরভ। এতে রহমতগঞ্জের ডিফেন্স কিছুটা দুর্বল হয়ে পড়ে। এই সুযোগে পরের মিনিটেই বসুন্ধরাকে এগিয়ে দেন কোস্টারিকার হয়ে বিশ্বকাপে খেলা স্ট্রাইকার দেনিয়েল কলিনদ্রেস সোলেরা।

মোমোদু বাহর রহমতগঞ্জকে সমতায় ফেরান ৬৩তম মিনিটে। শাহেদুল আলমের নেওয়া কর্নার কিক থেকে উড়ে আসা বলে মাথা ছুঁয়ে বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে বোকা বানান গাম্বিয়ার এ ফরওয়ার্ড।

বসুন্ধরা জয়সূচক গোল পেয়ে যায় রহমতগঞ্জের গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনের বোকামিতে। ৭১তম মিনিটে সতীর্থের দেওয়া ব্যাক-পাস ধরতে সময় নেন লিটন। এই সুযোগে বল আবাহনী ও মোহামেডানকে হারিয়ে ফাইনালে উঠে চমক দেখানো রহমতগঞ্জের জালে জড়িয়ে নিজের জোড়া গোল পূর্ণ করেন সোলেরা। তার এই গোলটিই বসুন্ধরাকে এনে দেয় শিরোপা।

ফাইনালের সেরা ফুটবলার হয়েছেন বসুন্ধরা কিংসের বিশ্বনাথ ঘোষ। সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছেন বাংলাদেশ পুলিশের সিডনি রিভেইরা (৪ গোল)। আসরের সেরা ফুটবলারের পুরস্কার উঠেছে চ্যাম্পিয়ন বসুন্ধরার স্ট্রাইকার দেনিয়েল কলিনদ্রেস সোলেরার হাতে।

এ সম্পর্কিত আরও খবর