কিউইদের হোয়াইট ওয়াশের লজ্জা দিল অজিরা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 15:32:46

দুই প্রতিবেশীর লড়াই এতোটা একপেশে হবে কে জানতো? হারতেই যেন অস্ট্রেলিয়ায় পা রেখেছিল নিউজিল্যান্ড। সিরিজের প্রতিটি টেস্টেই সেই একই দৃশ্যপট। অজিদের দাপট, কিউইদের অসহায় আত্মসমর্পণ। একেবারেই জমল না তিন ম্যাচ টেস্ট সিরিজ। শেষটাতেও উড়ে গেল সফরকারীরা।

ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরির শতরানের পর ন্যাথান লায়নের ৫ উইকেট। চারদিনের সিডনি টেস্ট অস্ট্রেলিয়ার। হোয়াইটওয়াশের লজ্জাতেই সিরিজ শেষ নিউজিল্যান্ডের। তৃতীয় ও শেষ টেস্টে ২৭৯ রানে জয় পেল স্বাগতিকরা!

৪১৬ রান টার্গেট দিয়ে ২য় ইনিংসে থামে অজিরা (২১৭/২)। এরপর ১৩৬ রানে অলআউট নিউজিল্যান্ড।

এই টেস্টে বল হাতে রাজত্ব করলেন লায়ন। দুই ইনিংসে পাঁচটি করে মোট ১০ উইকেট নিয়েছেন এই অফস্পিনার। টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ম্যাচে পেলেন ১০ উইকেট। আর ইনিংসে পাঁচ উইকেট মোট ১৮বার।

হারের মঞ্চটা অবশ্য প্রস্তুতই ছিল কিউইদের। তারপরও ম্যাচটাকে পঞ্চমদিনে নিয়ে যাওয়ার একটা সুযোগ ছিল। কিন্তু অজি বোলিং তোপে সব শেষ। ওপেনার টম ব্লানডেল ও টম ল্যাথামকে শুরুতেই ফিরিয়ে দেন মিচেল স্টার্ক। জিত রাভালকে সাজঘরে ফিরিয়ে শুরু লায়নের।

মাত্র ২২ রানে ফিরলেও এদিন স্টিভেন ফ্লেমিংকে (৭১৭২) টপকে টেস্টে নিউজিল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন রস টেলর।

এক পর্যায়ে ৩৮ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় কিউইরা। এরপর কলিন ডি গ্র্যান্ডহোম ও বিজে ওয়াটলিং কিছুটা প্রতিরোধ গড়েন। ৬৮ বলে ৫২ রান করে ফেরেন ডি গ্র্যান্ডহোম। তারপর আর কিছুই করতে পারেনি সফরকারীরা।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এর আগে বিনা উইকেটে ৪০ রান নিয়ে সোমবার দিন শুরু করে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার ও জো বার্নস গড়েন ১০৭ রানের উদ্বোধনী জুটি। বার্নস ফিরেন ৪০ রানে। দ্বিতীয় উইকেটে ওয়ার্নার ও মার্নাস লাবুশেন গড়েন আরেকটি শতরানের জুটি। এরমধ্যে ২৪তম সেঞ্চুরির দেখা যান ওয়ার্নার। ৯ চারে ১৫৯ বলে অপরাজিত থাকেন ১১১ রান।

প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান লাবুশেন থামেন ৫৯ রানে। ম্যাচ ও সিরিজসেরা তিনিই।

সংক্ষিপ্ত স্কোর-

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৫৪/১০
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ২৫৬/১০
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৫২ ওভারে ২১৭/২ ইনিংস ঘোষণা (ওয়ার্নার ১১১*, বার্নস ৪০, লাবুশেন ৫৯; হেনরি ১/৫৪, অ্যাস্টল ১/৪১)
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৪৭.৫ ওভারে ১৩৬/১০ (ল্যাথাম ১, ব্লানডেল ২, রাভাল ১২, টেইলর ২২, ফিলিপস ০, ওয়াটলিং ১৯, ডি গ্র্যান্ডহোম ৫২, অ্যাস্টল ১৭, সমারভিল ৭, ওয়েগনার ০*, হেনরি আহত অনুপস্থিত; স্টার্ক ৩/২৫, কামিন্স ১/২৯, লায়ন ৫/৫০)
ফল: অস্ট্রেলিয়া ২৭৯ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী
ম্যাচসেরা: মার্নাস লাবুশেন
সিরিজসেরা: মার্নাস লাবুশেন

এ সম্পর্কিত আরও খবর