দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য ওয়ার্নের ব্যাগি গ্রিন নিলামে

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 02:08:16

দাবানল শুধু অস্ট্রেলিয়ার বনাঞ্চল আর মানুষের ঘরবাড়ি পুড়িয়ে দেয়নি। পুড়িয়ে দিয়েছে স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের মনকেও। জীব-বৈচিত্র্য আর মানুষের ক্ষয়ক্ষতি দেখে আর বসে থাকতে পারলেন না তিনি। মানবতার ডাকে সাড়া দিলেন ওয়ার্ন।

দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে তহবিল গঠনের ঘোষণা দিয়ে ওয়ার্ন দিলেন মহানুভবতার পরিচয়। বুশফায়ার আপিলে সাড়া দিয়ে নিজের ব্যাগি গ্রিন টেস্ট ক্যাপ দিলেন নিলামে তুলে। ধারণা করা হচ্ছে, এই ক্যাপ নিলামে বিক্রি করে ৫ লাখ অস্ট্রেলিয়ার ডলার (৩ লাখ ৪৫ হাজার মার্কিন ডলার) পাওয়া যাবে।

নিজের ১৪৫ টেস্টের পুরো ক্রিকেট ক্যারিয়ারে এই ক্যাপ মাথায় রেখে খেলেছেন ৫০ বছরের ওয়ার্ন। গড়েন ৭০৮ উইকেট শিকারের অস্ট্রেলিয়ান রেকর্ড। অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটের অভিষেকে পেয়ে ছিলেন তিনি এ ক্যাপ।

নিলাম থেকে যত আয় হবে তার পুরোটাই যাবে অস্ট্রেলিয়ান রেড ক্রস ডিজাস্টার রিলিফ ও রিকভারি ফান্ডে। সোমবার (৬ জানুয়ারি) পর্যন্ত ওয়ার্নের এ ক্যাপের দাম উঠেছে ৩ লাখ ১৫শ অস্ট্রেলিয়ান ডলার। নিলামটা চলবে শুক্রবার পর্যন্ত।

২০০৩ সালে কিংবদন্তি ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন নিলামে বিক্রি হয়েছিল ৪ লাখ ২৫ হাজার অস্ট্রেলিয়ান ডলারে।

রিলিফ ফান্ডে অর্থ সাহায্য দিচ্ছেন সার্বিয়ার টেনিস তারকা নোভাক জোকোভিচ ও রুশ সুন্দরী মারিয়া শারাপোভাও। দুজনেই দিচ্ছেন ২৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার করে।

সেপ্টেম্বরে শুরু হওয়া দাবানলে এযাবত কমপক্ষে ২৪ জন মারা গেছেন। অপূরণীয় ক্ষতি হয়েছে জীব-বৈচিত্র্যের। আশঙ্কা করা হচ্ছে, প্রায় ৫০ কোটি প্রাণী প্রাণ হারিয়েছে দাবানলে।

এ সম্পর্কিত আরও খবর