চারদিনের টেস্টের পথেই হাঁটছে আইসিসি!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 03:00:52

চারদিক থেকেই বাধা আসছে। তবে পিছু হটছে না আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চারদিনের টেস্ট আয়োজন নিয়ে ভাবতে শুরু করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। যদিও এরইমধ্যে এনিয়ে আপত্তি উঠেছে চারদিক থেকেই। কিংবদন্তি ক্রিকেটাররাও এনিয়ে বেশ সরব।

তবে আইসিসি বিরোধিতাকে পাত্তা দিতে নারাজ। চারদিনের টেস্টের প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে তারা। আসছে মার্চে চারদিনের টেস্ট নিয়ে আলোচনার জন্য সভায় বসবে আইসিসির ক্রিকেট কমিটি।

তবে এই গুঞ্জনের মধ্যেই সরব কিংবদন্তি ক্রিকেটাররা। শচীন টেন্ডুলকার এনিয়ে এরইমধ্যে কথা বলেছেন। আপত্তি জানিয়েছেন অজি মহাতারকা রিকি পন্টিং ও গ্লেন ম্যাকগ্রাও। বিরাট কোহলিও চাইছেন না চারদিনের টেস্ট। তারমতে পাঁচদিনের টেস্ট ঐতিহ্যটাই ধরে রাখা উচিত।

অবশ্য সমর্থনও জানাচ্ছেন অনেকে। যারমধ্যে রয়েছেন শেন ওয়ার্ন, মার্ক টেলর আর মাইকেল ভনের মতো ক্রিকেটাররাও।

ঠিক এ অবস্থায় আগামী মার্চে চারদিনের টেস্ট নিয়ে আলোচনা বসছে আইসিসির ক্রিকেট কমিটি। যেখানে থাকছেন ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলে। যে কমিটিতে আছেন রাহুল দ্রাবিড়, মহেলা জয়াবর্ধনে, অ্যান্ড্রু স্ট্রাউস ও শন পোলক। তার আগে কুম্বলে জানিয়ে রাখলেন, ‘আমি ক্রিকেট কমিটিতে রয়েছি। তাই ওই প্রস্তাব নিয়ে এখনই কিছু বলতে চাইছি না। আমরা আলোচনা করব। তারপর সিদ্ধান্ত নেব।’

আইসিসি চাইছে ২০২৩ থেকে চারদিনের টেস্ট শুরু করতে। এরমধ্যে ২০৩১ পর্যন্ত বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপে চারদিনের টেস্ট করতে চাইছেন বিশ্ব ক্রিকেটের কর্তারা। পাঁচ দিনের টেস্টের খরচ কমাতেই নাকি এমন উদ্যোগের পথে হাঁটছে আইসিসি!

এ সম্পর্কিত আরও খবর