পাকিস্তানে এক টেস্ট খেলার এজেন্ডা বিসিবি’র টেবিলে!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 14:03:44

দুই বোর্ডের পছন্দের বিষয় দুটো।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে পাকিস্তান সফরে তারা শুধু টি-টোয়েন্টি সিরিজ খেলতে চায়। সফর লম্বা করতে চায় না বলেই টেস্ট সিরিজ পরে নিরপেক্ষ কোন ভেন্যুতে খেলার প্রস্তাব ছিল বাংলাদেশের।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, টি-টোয়েন্টি বাদ যাক। আগে টেস্ট খেলতে চাই। নিজ মাটিতে বাংলাদেশকে টেস্ট খেলানোর জন্য মরিয়া পাকিস্তান।

পাকিস্তানের মাটিতে নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের সাফ কথা- লম্বা সময় ধরে সেখানে ক্রিকেট দল অবস্থান করতে চায় না। তাই সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেট টি-টোয়েন্টি খেলেই সফরের প্রথম দফা শেষ করতে চায় বিসিবি। এখন পাকিস্তান যেহেতু টি-টোয়েন্টি পরে খেলে আগে শুধু টেস্ট ম্যাচ খেলার নতুন প্রস্তাব পাঠিয়েছে তাই বিসিবিও নতুন করে একটা চিন্তা করছে এই সফর নিয়ে।

তিন ম্যাচের টি- টোয়েন্টি খেললে যে সময় লাগতো একটি টেস্ট ম্যাচ খেললে তারচেয়ে কম সময় লাগবে। আর তাই পাকিস্তান সফরে আপাতত দুটি নয়, মাত্র একটি টেস্ট ম্যাচ খেলার বিষয়টা এখন বিসিবির এজেন্ডার তালিকায়! পরে কোন একসময় দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলে দেবে বাংলাদেশ। এমন একটা সিদ্ধান্ত নেয়ার চিন্তা ভাবনা করছে বিসিবি। বৃহস্পতিবারের মধ্যেই পাকিস্তানকে এমন সিদ্ধান্তের বিষয়টি জানিয়েও দেয়ার ইতিবাচক একটা চিন্তাও আছে বিসিবির।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের টেস্ট ম্যাচ না খেললে নির্দিষ্ট সময়ের পরে সেই ম্যাচের জয়ী পয়েন্ট প্রতিপক্ষের খাতায় যোগ হবে। বাংলাদেশ এই সমস্যায় পড়তে চায় না।

আর তাই সার্বিক বিষয় চিন্তা ভাবনা করে পাকিস্তান সফরে বাংলাদেশ একটি টেস্ট ম্যাচ খেলে ফিরে আসার পরিকল্পনা করছে। এই ব্যাপারে বৃহস্পতিবারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তে আসবে বিসিবি বলে জানিয়েছেন নাজমুল হাসান পাপন।

বিসিবি সভাপতি নাজমুল হাসান বুধবার সাংবাদিকদের জানান- ‘ওরা (পাকিস্তান) টেস্টের দিকেই বেশি নজর দিচ্ছে। বলছে এটা হলো আইসিসির টেস্ট চ্যাম্পিয়নের লড়াই। তাই টেস্ট সিরিজটা বেশি গুরুত্বপূর্ণ। তারা জানিয়েছে প্রয়োজনে টি- টোয়েন্টি সিরিজ পরে খেলবে। তবে এখন টেস্ট সিরিজটা খেলে নিতে চায়। আমরা এখনো তাদের এই মতামতের ব্যাপারে কোন সিদ্ধান্ত জানাইনি। পাকিস্তানের নিরাপত্তার বিষয়ে আমরা এজেন্সির রিপোর্ট পেয়েছি। তারপরও বেশিকিছু আলোচনা বাকি আছে। আমরা ধারণা আমরা পাকিস্তান সফরের বিষয়ে বৃহস্পতিবার একটা সিদ্ধান্তে আসতে পারবো।’

নাজমুল জানান-‘মুশফিক প্রথম থেকেই এই সফরে যাওয়ার ব্যাপারে ইচ্ছে প্রকাশ করেনি। অন্য যাদের সঙ্গে কথা বলেছি আমরা তারা জানিয়েছে সফরটা সংক্ষিপ্ত হলেই ভাল হয়। কোচিং স্টাফদের অনেকেই যাবে না। তবে হেড কোচ বলেছে যাবে। তবে সেও টি- টোয়েন্টির জন্যই যাবে। দলের খেলোয়াড়রাও বলেছে তারাও সংক্ষিপ্ত সময়ের জন্যই এই সফরে যেতে চায়।’

আরও পড়ুন-

টি-টোয়েন্টি শেষে টেস্ট সিরিজ নিয়ে সিদ্ধান্ত

ক্রিকেটাররাই পাকিস্তান যেতে ইচ্ছুক নয়, বলছে বিসিবি

পিসিবিকে মানাতে পারছে না বিসিবি!

এ সম্পর্কিত আরও খবর