স্বস্তির জয়ে ইতিহাসের সেরা সাফল্য বেলজিয়ামের

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:36:23

বেলজিয়াম ২ : ইংল্যান্ড ০

ট্রফি জয়ের স্বপ্ন শেষ আগেই। ম্যাচটা শুধু ছিল নিয়মরক্ষার। যেখানে জিতলে সান্ত্বনা হিসেবে মিলবে তৃতীয়স্থান। শনিবার এই লড়াইয়েও আগের মতোই দাপুটে ফুটবল খেলেছে বেলজিয়াম। সেই গতিময় ফুটবলের পসরা সাজিয়ে শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইন ও রোমেলো লুকাকুরা। মন মাতানো ফুটবলের পসরা সাজিয়ে রাশিয়া বিশ্বকাপে তৃতীয়স্থান নিয়েই দেশে ফিরে যাবেন দেশটির সোনালী প্রজন্মের ফুটবলারা। আর বেলজিয়ামের ইতিহাসে এটাই সেরা সাফল্য। এর আগে ১৯৮৬ সালে একবার সেমিতে খেললেও দল হেরে গিয়েছিল। তারপর জিততে পারেনি তৃতীয়স্থান নির্ধারণীতেও।

সেন্ট পিটার্সবার্গে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচের শুরুতেই থমাস মুনিয়ের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম। এরপর ৮২ মিনিটে অন্য গোলটি করেন অধিনায়ক ইডেন হ্যাজার্ড। আর চতুর্থ স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় হ্যারি কেইনের ইংল্যান্ডকে।

শনিবার নিরুত্তাপ এই ম্যাচের চতুর্থ মিনিটে ইংল্যান্ডের জালে বল পাঠান থমাস মুনিরে।  মাঝমাঠ থেকে রোমেলো লুকাকুর বাড়ানো পাস থেকে বল ফিল জোনসকে গতিতে হারান নাসের চাতলি। বাঁ প্রান্ত দিয়ে দুর্দান্ত ক্রস ভাসান তিনি। এক গজ দূর থেকে দুইজন ইংলিশ ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বসে পড়ে বল জালে জড়িয়ে দেন মুনিয়ের। নিজেদের বিশ্বকাপ ইতিহাসে এটিই সবচেয়ে দ্রুত গোলতম গোল বেলজিয়ামের।

একইসঙ্গে এবারের বিশ্বকাপে এনিয়ে দেশটির হয়ে দশম খেলোয়াড় হিসাবে গোল করলেন মুনিয়ের। বিশ্বকাপের এক আসরে কোন দলের এটি যৌথ সর্বোচ্চ রেকর্ড। এর আগে একদলের ১০ জন গোল করেছিলেন ১৯৮২ ও ২০০৬ বিশ্বকাপে ফ্রান্সের ফুটবলাররা। ৪টি গোল করে দলের পক্ষে শীর্ষে আছেন রোমেলু লুকাকু। তিনটি করে গোল করেছেন করেছে ইডেন হ্যাজার্ড। বাকি ৮ জনের মধ্যে নাসের চাতলি, মিকি বাতশুয়াই, মারুয়ানে ফেল্লাইনি, কেভিন দে ব্রুইনি, ইয়ান ভার্টোঙ্গেন, ড্রেইস মার্টেন্স, আদনান ইয়ানুসাই। সবশেষ করলেন মুনিয়ের।

১৩তম মিনিটে ব্যবধানটা বাড়িয়ে নিতে পারতো বেলজিয়াম। কিন্তু অভিজ্ঞ কেভিন ডি ব্রুইনের ভুলে ব্যবধান গোল পেল না তারা। এর দুই মিনিট পর  ইংল্যান্ডকে সমতায় ফেরানোর দারুণ সুযোগ পান লফটাস চেক। কাইরান ট্রিপায়ারের ক্রসে মাথা ছোঁয়ালেই গোল। কিন্তু পারলেন না তিনি। এরপর ম্যাচের ২৩তম মিনিটে বেলজিয়াম গোলরক্ষক থিবাত কর্তোয়াকে একা পেয়েও হ্যারি কেইন গোলের দেখা পাননি।

তারপরও অবশ্য গোল্ডেন বুট জেতার দৌড়ে এগিয়ে থাকছেন ইংল্যান্ড অধিনায়কই। কেইন করেছেন ৬ গোল। ৪ গোল করেছেন বেলজিয়ামের রোমেলো লুকাকু, পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো এবং রাশিয়ার ডেনিস চেরিশভ। মনে হচ্ছে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটা এবার উঠছে হ্যারি কেইনের হাতেই!

এ সম্পর্কিত আরও খবর