গোল্ডেন বুট হ্যারি কেইনের

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:49:23

 

গ্যারি লিনেকারের পর আরেক ইংলিশ ফুটবলার পেলেন গোল্ডেন বুট। রাশিয়া বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইন। এর আগে ১৯৮৬ বিশ্বকাপের পর গোল্ডেন বুট পেয়েছিলেন ইংল্যান্ডের লিনেকার। তবে ইংল্যান্ড অধিনায়ক এবারের বিশ্বকাপে তার ৬ গোলের তিনটিই করেছেন পেনাল্টি থেকে। এরমধ্যে ৫টি গোল করেছেন গ্রুপ পর্বে।

একটি কোয়ার্টার ফাইনালে করেছেন কেইন। সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন বুট জিততে এবার কেইন পেছনে ফেলেছেন- রেমেলো লুকাকু, ক্রিশ্চিয়ানো রোনালদো ও ডেনিস চেরিসেভকে।    

১৯৬৬ সালের পর ফের বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। কিন্তু সেমিফাইনালে আটকে গেছে তাদের সেই জয় যাত্রা। তবে স্বস্তির এটাই অধিনায়ক কেইন গোল্ডেন বুট নিয়ে ফিরছেন দেশে।

১৯৮২ সালের বিশ্বকাপ থেকে গোল্ডের বুটের প্রচলন শুরু। ১৯৭৮ থেকে ১৯৯৮ পর্যন্ত মারিও কেম্পেস, পাওলো রসি, গ্যারি লিনেকার, সালভাতোরে শিলাচি, ওলেগ সালেঙ্কো, রিস্টো স্টইচকভ, ডেভর সুকার-প্রত্যেকেই বিশ্বকাপের এক আসরে করেছেন ৬টি করে  গোল।

২০০২ বিশ্বকাপে ব্রাজিলের রোনালদো করেন ৮ গোল। পরের বিশ্বকাপে ৫ গোল করে সেরা জার্মানির মিরোস্লাভ ক্লোসা। আর গত বিশ্বকাপে ৬ গোল করে কলম্বিয়ার হামেস রদ্রিগেস জিতেন গোল্ডেন বুট।

এবারের সর্বোচ্চ গোলদাতা

ফুটবলার            দেশ     গোল

হ্যারি কেইন           ইংল্যান্ড     ৬

রোমেলু লুকাকু         বেলজিয়াম    ৪

ক্রিশ্চিয়ানো রোনালদো    পর্তুগাল      ৪

ডেনিস চেরিসেভ        রাশিয়া      ৪

আতোঁয়ান গ্রিজমান      ফ্রান্স       ৪

কিলিয়ান এমবাপে       ফ্রান্স       ৪

ডিয়েগো কস্তা          স্পেন      ৩

ইয়েরি মিনা          কলম্বিয়া      ৩

এডিনসন কাভানি     উরুগুয়ে      ৩

আরতেম জিউবা      রাশিয়া      ৩

ইডেন হ্যাজার্ড        বেলজিয়াম   ৩

ইভান পেরেসিচ        ক্রোয়েশিয়া   ৩

এ সম্পর্কিত আরও খবর