গোল, হট্টগোল ও ভাগ্যের ফাইনাল

, খেলা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 19:37:55

২০১৮ সালের বিশ্বকাপ ফাইনালটি ছিল আসরের ৬৪তম ম্যাচ। ফাইনালে সবদিক থেকে শক্তিশালী ও গোছানো দল ফ্রান্স ৪-২ গোলে হারিয়েছে উদীয়মান ক্রোয়েশিয়াকে। গোল, হট্টগোল আর ভাগ্যের দাপট দিয়ে মোড়ানো এমন ফাইনাল ম্যাচ আগে দেখেনি ফুটবল বিশ্ব।

৮২ সালের ইতালি- পশ্চিম জার্মানি বা ৮৬ সালের আর্জেন্টিনা-পশ্চিম জার্মানির ম্যাচের মতো ক্লাসিক ছিল না ম্যাচটি।

কিন্তু কেন যেন এই লড়াইটি অদ্ভুত সব ঝাঁকি দিয়ে গেলো। মনে হয়, অঘটনের বিশ্বকাপের শেষ নাটকীয়তার ছাপ রেখে গেলো ফাইনালের প্রতিটি ক্ষণে।

ভাগ্যের দিক থেকে খেলাটি চরম উত্তেজনাকর ছিল। মনে হয়, খেলা হয়েছে ফ্রান্স, ক্রোয়েশিয়া আর ভাগ্যের মধ্যে।

মানজুকিচ দলকে সেমি থেকে ফাইনালে এনে নিজেই দু' পক্ষের হয়ে দুটো গোল করল! দুর্ভাগ্য আর কাকে বলে!

অপর দুর্ভাগা পেরিচিস, নিজে একটা যাদুর মতো গোলও করল, আবার পেনাল্টি খেয়ে ফ্রান্সকে এগিয়ে যাবার সুযোগ করে দিল। মানজুকিস ফ্রান্সের গোলরক্ষক লরিস থেকে যে গোলটা নিল, এটা ছিল সব চেয়ে মজার ঘটনা।

ক্রোয়েশিয়া ৬১% বল দখলে রেখেও হারল। এ বিশ্বকাপে এটাই প্যাটার্ন হয়ে দাঁড়ালো। বেশি বল পায়ে রাখবে তো পাল্টা আক্রমণ থেকে গোল খাবে।

পুরস্কার বিতরণীর সময় ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কলিন্দা উপস্থিত থেকে এমন দুঃখ ভোলানো হাসি দিচ্ছিলেনন, যে রবীন্দ্রনাথের গানে বলতে হয়, 'সব পথ এসে মিশে গেল শেষে তোমারো দুখানি চরণে।' অথচ তাঁর হাসিটি হতে পারতো ইতিহাসের সেরা বিজয়ীর হাসি।

মদরিচকে গোল্ডেন বল আর এমবাপ্পেকে ফাইন্যালে কনিষ্ঠতম গোলদাতা হিসেবে পুরষ্কৃত করা ঠিক আছে। পেলের পর এটিও রেকর্ড। নানা রকম ঘটনা ও দুর্ঘটনার বহু রেকর্ড রাশিয়ার বিশ্বকাপকে ইতিহাসে আলাদা নজরে দেখবে, এ কথা বলাই বাহুল্য।

অঝোর বৃষ্টি যেমন ভিআইপিদের ছাতার তলায় ঢোকালো, তেমনি মাঠে ঢুলে গেলো অতি উৎসাহী দর্শক। বিঘ্ন ঘটালো চলমান খেলায়। ক্রোয়েশিয়া জিতেনি, তবে সবার মনে জায়গা করে নিয়েছে। বাড়ির কাছে রাশিয়ায় বিগ ফাইট দিয়ে বীরের মর্যাদা পেয়েছে। ফুটবল রাষ্ট্র হিসাবে ক্রোয়েশিয়াকে একটানে অনেক উপরে নিয়ে এসেছে। চ্যাম্পিয়ান হয় নি একবারও, তবু ফুটবল অভিজাতদের কাতারে নিজেদের জায়গা করে নিয়েছে ক্রয়েশিয়া।

যেতে যেতে প্রতিপক্ষ ফ্রান্স ও বিশ্বের খানদানি দলগুলোকে ক্রোয়েশিয়া জানিয়ে গেলো, 'দেখা হবে কাতারে'! যদি দেখা হয় তখন হয়ত দলটির ইতিহাস রাশিয়ার দুঃখ ভুলিয়ে দেবে। বিশ্ব ফুটবলের শেষ সারির দল থেকে ক্রোয়েশিয়া যেভাবে অতি অল্প সময়ে চ্যাম্পিয়ান ট্রফিতে থাবা দিল, তাতে এটা স্পষ্ট যে, একদিন তারা ভাগ্যকেও জয় করবেই!

এ সম্পর্কিত আরও খবর