ধ্বংসস্তুপ থেকে উঠে ঢাকার স্বপ্নের সৌধ!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-25 04:33:54

শুরুর দুঃস্বপ্নের ব্যাটিং কাটিয়ে শেষ পর্যন্ত ঢাকা প্লাটুনের স্কোর গিয়ে পৌঁছাল ১৪৪ রানে।

২০ ওভারে ১৪৪ রান খুব বড় কোন সঞ্চয় নয়। কিন্তু ঢাকার শুরুটা যে ভয়াবহ হয়েছিল শেষ পর্যন্ত সেটা তারা কাটিয়ে উঠতে পেরেছে এটাই তাদের অনেক বড় আত্মবিশ্বাস দিচ্ছে। পাওয়ার প্লে’তে ২৮ রানে ৩ উইকেট হারানোর পর বড় ধাক্কা খায় ঢাকা। ১৩ ওভারে তাদের ইনিংসের ভাঙাচোরা চেহারাটা ছিল এমন ৬০ রানে হাওয়া ৭ উইকেট! সেই দলই শেষ পর্যন্ত পৌঁছাল ৮ উইকেটে ১৪৪ রানে।

আর ঢাকাকে এই আত্মবিশ্বাস এনে দেয়ার কারিগর শাদাব খান। ৪১ বলে তার অপরাজিত ৬৪ রান দেখাল কিভাবে বিপদে পড়া দলকে টেনে তুলতে হয়। ৫ বাউন্ডারি ও ৩ ছক্কা হাঁকান শাদাব।

ইনিংসের শেষ দুই ওভারে ঢাকা রান তুলে ৩৯ রান। যার মধ্যে ৩৭ রানই শাদাবের! একটি ছিল নো বল অন্যটি ওয়াইড। শাদাব ও মাশরাফির নবম উইকেট জুটিতে উঠল অপরাজিত ৪০ রান। যেখানে মাশরাফির রান ২ বলে ০! রান যা করার একাই করলেন শাদাব!

অথচ কি বাজে শুরুই না হয়েছিল ঢাকা প্লাটুনের ইনিংসের। ব্যাট হাতে নামা দলের ৯ ব্যাটসম্যানের মধ্যে ৭ ব্যাটসম্যানই স্কোরই সিঙ্গেল ডিজিটের। এর মধ্যে আবার তিনজন ফিরলেন শূন্য রানে!

ঢাকার ইনিংসে বাউন্ডারির সংখ্যা মাত্র ১২ টি। ছক্কা পাঁচটি।

ওপেনার মুমিনুল হক ৩১ বলে ৩১ এবং শেষের দিকে শাদাব খান ও তিসারা পেরেইরার ব্যাটিং সেনসিবল ব্যাটিংয়ের কল্যানে ঢাকা প্লাটুনের ইনিংস কোনমতে তিন অংক ছাড়ায়। অষ্টম উইকেট জুটিতে শাদাব ও পেরেইরা ৫ ওভারে ৪৪ রান যোগ করেন। এই ম্যাচে এটাই ঢাকার সর্বোচ্চ রানের জুটি। তিসারা পেরেইরা ১৩ বলে ১ ছক্কা ও ৩ বাউন্ডারিতে ২৫ রান করেন। শাদাব খান করেন ৪১ বলে অপরাজিত ৬৪ রান। ইনিংসের শেষ দুই ওভারে শাদাব খানের মারকুটো ব্যাটিং ঢাকাকে এই ম্যাচ জেতার রসদ এনে দিলো। আর দলকে সাহস যোগালেন ‘আহত অধিনায়ক’ মাশরাফিও।

বাঁমহাতে ১৪ সেলাই নিয়ে শেষের দিকে ঢাকার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ঠিকই এই ম্যাচেও ব্যাটিং করতে নেমে পড়লেন।

শীতের দুপুরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ছয় বোলারের সবাই অনবদ্য বোলিং করেন। তবে দলের হয়ে সেরা পারফরমেন্স দেখান ওয়েস্ট ইন্ডিজের রায়াদ এমরিট। ৪ ওভারে ২৩ রানে ৩ উইকেট শিকার করেন এই পেসার। স্পিনার নাসুম আহমেদ ১১ রানে পান ২ উইকেট। রুবেল হোসেন ৪ ওভারে ৩৩ রানে তুলে নিলেন ২ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর