যে কারণে মনে থাকবে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 12:01:30

 

শেষ হল রাশিয়া বিশ্বকাপ নিয়ে চলা এক মাসের উন্মাদনা। এখন ফের চার বছরের প্রতীক্ষা। ২০২২ সালে গ্রেটেস্ট শো অন আর্থের আসর বসবে এশিয়ার দেশ কাতারে। তবে ভ্লাদিমির পুতিনের দেশের এবারের বিশ্বকাপ ফুটবলের ফাইনাল নানা কারণে মনে রাখবেন ফুটবল ভক্তরা।

কেউ বলছেন এটি অঘটনের বিশ্বকাপ। আবার কারো দাবী নতুনের উত্থানে স্মরণীয় হয়ে থাকবে ২১তম আসর। লুঝনিয়াকি স্টেডিয়ামের এই আয়োজন মন জয় করে নিয়েছে ফুটবল ভক্তদের।

এবার চলুন এক নজরে দেখে নেই কেন মনে রাখতে হবে এবারের বিশ্বকাপ।

# এই বিশ্বকাপেই প্রথমবার দেখা গেল ভিএআর প্রযুক্তি। ভিডিও রিপ্লেতে দেখে সিদ্ধান্ত দিতে পেরেছেন রেফারী৷ এমন কী রোববার ফাইনালে পেনাল্টির সিদ্ধান্তেই ভিএআর থেকেই এসেছে।

# এই বিশ্বকাপটি অঘটনের বিশ্বকাপ বলেন অনেকে। আবার এটি আত্মঘাতি গোলের জন্যও আলোচিত হবে। সব মিলিয়ে এবার ১২টি আত্মঘাতী গোল দেখেছে দর্শকরা৷ ১৯৯৮ সালের বিশ্বকাপ ছিল ৬টি৷

#এবারই প্রথম ফাইনালে আত্মঘাতী গোল হল৷ ক্রোয়েশিয়ার ফুটবলার মারিও মানজুকিচ এই অনাকাংখিত রেকর্ডটি গড়লেন।

# ফাইনালে রীতিমতো গোল উৎসব হল। ফ্রান্স রোববার ৪-২ গোলে হারাল ক্রোয়েশিয়াকে। ইতিহাস জানাচ্ছে- ১৯৭০ বিশ্বকাপে  ইতালিকে ৪-১ গোলে উড়িয়ে ট্রফি জিতেছিল ব্রাজিল৷ তারপর এবারই ফাইনালে প্রথম চার গোল করল কোন দল।

# একইভাবে সেই ১৯৫৮ বিশ্বকাপ ফুটবলের পর এবারই প্রথম ফাইনালে দেখে গেল ৬ গোল। দুই দল মিলে হাফ ডজন গোল করলেন রোববার শিরোপা লড়াইয়ের ম্যাচে।

# রেকর্ড স্পর্শ করলেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। সেই ১৯৫৮ বিশ্বকাপের ফাইনালে ২০ বছর বয়সের কম হিসেবে গোল করে রেকর্ড গড়েছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে৷ সেই রেকর্ড স্পর্শ করলেন এমবাপে৷ ম্যাচে অসাধারণ একটি গোল করেন এই ১৯ বছর বয়সী ফুটবলার।

# ফাইনালের নির্ধারিত সময়েরপেনাল্টি থেকেও এবার গোল দেখল বিশ্ব। ফ্রান্সের অ্যান্তোয়ান গ্রিজম্যান করেন এই গোল। এবার আগে ২০০৬ সালের বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন আরেক ফরাসি জিনেদিন জিদান।

# এবারের বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি ছিল অলইউরোপিয়ান। এমন কী সেমিফাইনালেও ছিল না অন্য কোন মহাদেশের দল। এবারই প্রথমবারের মতো ফাইনাল খেলল ক্রোয়েশিয়া। তবে তাদের হারিয়ে দ্বিতীয়বারের মতো ট্রফি পেল ফ্রান্স।

# টুর্নামেন্টের সেরা ফুটবলার হয়ে গোল্ডেন বল পেয়েছেন ক্রোয়েশিয়ার লুকা মডরিচ। সেরা গোলকিপার বেলজিয়ামের থিও কোবার্তো, সেরা তরুন ফুটবলার ফ্রান্সের কিলিয়ান এমবাপে। আর সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট পেয়েছেন ইংল্যান্ডের হ্যারি কেইন।

 

এ সম্পর্কিত আরও খবর