বিপিএলে সেরা বোলিংয়ের ‘আমিরত্ব’ আমিরের

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 10:28:26

শুরুর, মাঝের এবং শেষের-সব স্তরের উইকেটই শিকার করলেন মোহাম্মদ আমির। ৪ ওভারে ১৭ রানে ৬ উইকেট। বঙ্গবন্ধু বিপিএলে তো বটেই, গোটা বিপিএলের ইতিহাসে এক ম্যাচে সেরা বোলিংয়ের নজির এটি। আমিরের আগে এক ম্যাচে কোন বোলার ছয় উইকেট শিকার করতে পারেননি। খুলনা টাইগার্সের পাকিস্তানি এই পেসার সেই কৃতিত্ব দেখালেন ১৩ জানুয়ারি ফাইনালের জন্য প্রথম কোয়ালিফায়ার ম্যাচে। তার এই ৬ উইকেটের কৃতিত্বেই খুলনা টাইগার্স ২৭ রানে ম্যাচ জিতে প্রথম দল হিসেবে বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে উঠে এলো।

এই ম্যাচে একসঙ্গে আরও অনেক রেকর্ড তৈরি করেছেন মোহাম্মদ আমির। পাওয়ার প্লে’তে রাজশাহী রয়্যালস হারায় ২৪ রানে ৫ উইকেট। এই পাঁচ উইকেটের মধ্যে ৪ উইকেটই মোহাম্মদ আমিরের। বিপিএলের কোন ম্যাচে পাওয়ার প্লে’তে কোন বোলারের ৪ উইকেট শিকারের কৃতিত্বও এই প্রথম। ৪ ওভারের এই স্পেল দু’দফায় করেন আমির। প্রথম স্পেলে করেন টানা তিন ওভার। সেই ৩ ওভারে তার বোলিং ফিগার ছিল এমন; ৩-০-১২-৪! শেষ ওভারে আরো দুই উইকেট নিয়ে গড়লেন নতুন বিপিএল রেকর্ড।

নিজের ৪ ওভারে যখনই বোলিং করতে এসেছেন আমির, তখনই উইকেট পেয়েছেন। ম্যাচের প্রথম ওভারে তার খরচা হয়েছিল ১০ রান। তবে সেই খরচা পুষিয়ে দিলেন লিটন দাসকে দুর্দান্ত ইন সুইংয়ে বোল্ড করে। নিজের দ্বিতীয় ওভারে আমির দিলেন মাত্র ১ রান, তুলে নিলেন আফিফ ও অলক কাপালির উইকেট। ৩ ওভারেও তার খরচা মোটে রান। এবার তার শিকার আন্দ্রে রাসেল। আর শেষ ওভার করতে এলেন আমির রাজশাহী রয়্যালসের ইনিংসের ১৭ নম্বর ওভারে। সেই ওভারে দিলেন মাত্র ৫ রান, কব্জা করলেন তাইজুল ইসলাম ও উইকেটে জমে যাওয়া স্বদেশি শোয়েব মালিকের উইকেট।

৪ ওভারে ১৭ রানে ৬ উইকে, সঙ্গে ১৭টি ডটবল! এটা শুধু বিপিএলের ইতিহাসের সেরা বোলিংই নয়, মোহাম্মদ আমিরের টি- টোয়েন্টি ক্যারিয়ারেরও সেরা পারফরমেন্স।

ম্যাচ সেরার চেক হাতে নিয়ে মোহাম্মদ আমির জানান-‘আমি শুরুর ওভার থেকেই বলে সুইং করাতে চাইছিলাম। সেটা আমি পেরেছিও। লিটনের উইকেট এসেছে মূলত সেই সুইংই থেকেই। তবে শেষের দিকে শোয়েব মালিক যেভাবে ব্যাটিং করছিলেন তাতে আমি আমাদের অধিনায়ক মুশফিকুর রহিমকে মনে করিয়ে দেই, এই উইকেট আমাদের অনেক প্রয়োজন। শোয়েব মালিক অনেক অভিজ্ঞ ক্রিকেটার। টি- টোয়েন্টি ম্যাচ ঘুরিয়ে দিতে জানেন তিনি।’

শোয়েব মালিকের সেই অতি গুরুত্বপূর্ণ উইকেটও শেষমেষ মোহাম্মদ আমিরই শিকার করেন। সেটাই ম্যাচে তার ষষ্ঠ শিকার। এবং তাতেই তৈরি বিপিএলের ইতিহাসে নতুন রেকর্ড।

ফাইনালে আমিরের কাছ থেকে এমন আরেকটি পারফরমেন্সের অপেক্ষায় খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম।

বিপিএলের সেরা চার বোলিং পারফরমেন্স

৬/১৭, মোহাম্মদ আমির
খুলনা টাইগার্সের হয়ে রাজশাহী রয়্যালসের বিপক্ষে
মিরপুরে, ২০১৯ মৌসুমে।
..................................
৫/৬, মোহাম্মদ সামি;
দুরুন্ত রাজশাহীর হয়ে ঢাকা গ্ল্যাডিয়েটরসের বিপক্ষে
মিরপুরে ২০১১-১২ মৌসুমে
.....................................
৫/১৫, কেভিন কুপার
বরিশাল বুলসের হয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে
মিরপুরে, ২০১৫-১৫ মৌসুমে
.......................................
৫/১৬, সাকিব আল হাসান
ঢাকা ডায়নামাইটসের হয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে
মিরপুরে ২০১৭-১৮ মৌসুমে।

এ সম্পর্কিত আরও খবর