ফিলিস্তিনকে সামলাতে প্রস্তুত জামাল ভূঁইয়ারা

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 18:19:56

ফুটবল উৎসবের প্রতীক্ষা ফুরাচ্ছে। ১৫ জানুয়ারি, বুধবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবার বিশেষ এই আয়োজন। ষষ্ঠ এ আসরে লড়বে ৬ দেশ। প্রথম দিনই বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনের সঙ্গে লড়বে বাংলাদেশ দল।

ছয় দেশ দুই গ্রুপে ভাগ হয়ে লড়বে বিশেষ এই বঙ্গবন্ধু গোল্ডকাপে। গ্রুপ ‘এ’ তে বাংলাদেশের সঙ্গে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল সরাসরি উঠে যাবে সেমি-ফাইনালে। শুরুতে চোখ থাকছে সেমিতে।

বাংলাদেশ দলের কোচ জেমি ডে জানাচ্ছিলেন, ‘র‌্যাঙ্কিংয়ের বিচারে টুর্নামেন্টের অন্যতম সেরা দল ফিলিস্তিন রয়েছে আমাদের গ্রুপে। তারা অনেক শক্তিশালী দল। এছাড়া শ্রীলঙ্কাও বিশ্বকাপের মূল বাছাইপর্বে জায়গা করে নিয়েছে। সুতরাং গ্রুপ পর্ব থেকে বের হওয়াও কঠিন। ’

‘বি’ গ্রুপে খেলবে আফ্রিকার তিন দেশ- বুরুন্ডি, সিশেলস ও মরিশাস। প্রতি গ্রুপের সেরা দুই দল খেলবে সেমি-ফাইনালে। ফাইনাল ২৫ জানুয়ারি।

গতবার ফিলিস্তিনির বিপক্ষে হেরেই শেষচার থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ। এবার ফিলিস্তিন ছাড়াও বুরুন্ডি ও মরিশাস থাকায় লড়াই জমবে বলেই মনে করেন জেমি ডে। বাংলাদেশের কোচ বলেন ‘বিদেশি পাঁচটি দলের মধ্যে তিনটি দলই বাংলাদেশের চেয়ে র‌্যাঙ্কিংয়ে ওপরে। উপভোগ্য একটি টুর্নামেন্ট হতে যাচ্ছে এবং বাংলাদেশের জন্য হবে খুবই কঠিন। ’

যদিও বঙ্গবন্ধু গোল্ডকাপের আগে প্রস্তুতিটা তেমন ভালো ছিল না লাল-সবুজের প্রতিনিধিদের। মাত্র সপ্তাহ খানেকের অনুশীলন। তবে এটা ঠিক গ্রুপ পর্বেই হবে কঠিন পরীক্ষা। ফিলিস্তিন ফেভারিট, শ্রীলঙ্কাকেও হারানো সহজ হবে না। এরপর সেমিতেও থাকবে অপরিচিত এক প্রতিপক্ষ। কারণ বুরুন্ডি, সিশেলস ও মরিশাস স্বাগতিকদের জন্য একেবারেই অচেনা!

বুধবার বাংলাদেশ-ফিলিস্তিনের মধ্যকার ম্যাচ শুরু হবে বিকেলে ৫ টায়।

খেলাটি সরাসরি দেখাবে বাংলাদেশ টেলিভিশন ও আরটিভি। সবগুলো ম্যাচের ধারাবিবরণী দেবে বাংলাদেশ বেতার।

এ সম্পর্কিত আরও খবর