গারফিল্ড সোবার্স ট্রফি জিতলেন স্টোকস

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 08:29:17

আইসিসির বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ডের এ তারকা অলরাউন্ডার জিতেছেন স্যার গারফিল্ড সোবার্স ট্রফি।

দুর্দান্ত একটা বছর কাটিয়েছেন বেন স্টোকস। লর্ডসের নাটকীয় ফাইনালে ইংল্যান্ডের প্রথম আইসিসি বিশ্বকাপ জয়ে রেখেছেন অগ্রণী ভূমিকা। সঙ্গে ছিল তার আরো অনন্য কিছু পারফরম্যান্স।

স্নায়ুচাপ ধরে রেখে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে খেলেন হার না মানা ৮৪ রানের দাপুটে এক ইনিংস। ভোটিং চলাকালে ২০ ওয়ানডে খেলে ৭১৯ রান সংগ্রহের সঙ্গে উইকেট শিকার করেন ১২টি। ১১ টেস্টে ৮২১ রানের সঙ্গে উইকেট নেন ২২টি। লিডসে নখ-কামড়ানো অ্যাশেজ থিলার জয়ের পথে খেলেন অপরাজিত ১৩৫ রান।

অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স হয়েছেন বর্ষসেরা টেস্ট খেলোয়াড়। গত বছর ১২ টেস্ট খেলে ৫৯ উইকেট নিয়েছেন এ তারকা অজি পেসার। গেল বছরটা তিনি শেষ করেছেন টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থেকে।আর ভারতের মারকুটে ওপেনার রোহিত শর্মা পেয়েছেন বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের পুরস্কার। বুধবার (১৫ জানুয়ারি) পুরুষ বিভাগের মেজর অ্যাওয়ার্ডের ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ভারতীয় পেসার দীপক চাহার জিতে নিয়েছেন টি-টোয়েন্টি পারফরম্যান্স অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড। অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন হয়েছেন বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার। ১১ টেস্টে লাবুশেন সংগ্রহ করেন ১১০৪ রান।

গত বছর বর্ষসেরা খেলোয়াড়, বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট ক্রিকেটার তিনটি পুরস্কারই জিতে নিয়েছিলেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক এবার নিজের করে নিয়েছেন স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা স্টিভেন স্মিথকে দুয়ো না দিয়ে বরং সমর্থন জানানোর আর্জি জানিয়ে দর্শকদের ইশারা দিয়ে ছিলেন কোহলি। বিশ্বকাপে তার এ কাজের জন্যই পুরস্কারটা পেলেন বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দুই দলের অধিনায়কই হয়েছেন কোহলি।

এ সম্পর্কিত আরও খবর