দেশে ফিরেছে চ্যাম্পিয়ন নারী ক্রিকেট দল

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 21:50:02

একের পর এক  সাফল্যে এখন আকাশে উড়ছে বাংলাদেশের নারী ক্রিকেট দল। ৪৫ দিনের ব্যবধানে সালমা খাতুনরা জিতেছেন তিনটি ট্রফি। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় আর টি -টুয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের ট্রফি নিয়ে সোমবার দেশে ফিরেছে চ্যাম্পিয়ন দল। 

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সালমা-জাহানারা-রুমানাদের স্বাগত জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন। বিজয়ী ক্রিকেটারদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান তিনি। একইসঙ্গে করিয়েছেন মিষ্টিমুখ!

এই দুই সাফল্যের আগেই গত মে মাসে মালয়েশিয়ায় এশিয়া কাপের ফাইনালে ফেভারিট ভারতকে হারিয়ে মেয়েরা গড়েছিল ইতিহাস। প্রথমবারের মতো হয়েছিল চ্যাম্পিয়ন। সেই সাফল্যের রেশ থাকতেই আরো দুটি ট্রফি জিতলেন নারী ক্রিকেটাররা।

এশিয়া কাপ এবং আয়ারল্যান্ড সিরিজের পারফরম্যান্সের পর দল খেলতে যায় নেদারল্যান্ডসে। সেখানেও একই ছন্দে ছিল দল। প্রতিটি ম্যাচেই জয় তুলে নেন সালমা খাতুনরা। অপরাজিত থেকে ফাইনালে ওঠে বাংলাদেশ। ফাইনালে আয়ারল্যান্ডকে ২৫ রানে হারিয়ে ৮ দলের বিশ্বকাপ বাছাইপর্বের ট্রফি জিতে তারা। একইসঙ্গে জায়গা করে নেয় টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে।

এ বছরের ৯ নভেম্বর থেকে ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে নারীদের টি-টুয়েন্টি বিশ্বকাপ। চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। যেখানে ‘এ’ গ্রুপে বাংলাদেশের লড়বে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। ৯ নভেম্বর চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে লড়াই শুরু হবে টাইগ্রেসদের।

তার আগে আপাতত কয়েক সপ্তাহ বিশ্রামে থাকবেন সালমা খাতুন-রুমানা আহমেদরা। তারপরই শুরু ব্যস্ততা। টি-টুয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করবেন তারা। সেই লড়াইয়ের আগে কয়েকটি সিরিজ খেলবেন নারী ক্রিকেটাররা।

 

এ সম্পর্কিত আরও খবর