আমলা-শচীনকে টপকে রোহিতের বিশ্ব রেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:17:06

হাশিম আমলা ও শচীন টেন্ডুলকারকে পিছনে ফেলে দিলেন রোহিত শর্মা। গড়লেন নতুন বিশ্ব রেকর্ড। ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দ্রুততম ৭ হাজার রান সংগ্রহের কৃতিত্ব অর্জন করলেন ভারতের এ তারকা ক্রিকেটার।

রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে নতুন এ রেকর্ড গড়লেন রোহিত। নতুন এ মাইলফলক গড়তে তার লেগেছে ১৩৭ ইনিংস।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা আমলা এ মাইলফলক স্পর্শ করেন ১৪৭ ইনিংস খেলে। একদিনের ক্রিকেটে ৭ হাজার রান পূর্ণ করতে ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীনের লেগেছে ১৬০ ইনিংস।

ভারতের চতুর্থ ওপেনার হিসেবে ৭ হাজার ওয়ানডে রান সংগ্রহ করলেন রোহিত। তার আগে ৭ হাজার রানের ক্লাবে জায়গা করে নেন শচীন, সৌরভ গাঙ্গুলি ও বীরেন্দর শেবাগ।

মুম্বাইতে দলের হারের ম্যাচে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি ৩২ বছরের রোহিত। তবে রাজকোটে তাকে বেশ উজ্জীবিতই মনে হয়েছিল। কিন্তু ৪৪ বলে ৪২ রান করার পর রোহিতকে সাজঘরে পাঠিয়ে দেন অ্যাডাম জাম্পা।

তবে ম্যাচে একটি রেকর্ড অবশ্য মিস করেছেন রোহিত। মাত্র চার রানের জন্য ওয়ানডেতে ৯ হাজার রানের ক্লাবে পা রাখতে পারেননি তিনি। ভারতীয় দলে তার ক্রিকেট ক্যারিয়ার শুরুটা হয়েছিল মিডল-অর্ডার ব্যাটসম্যান হিসেবে। পরে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে তাকে ওপেনিংয়ে নিয়ে আসেন।

শিখর ধাওয়ান (৯৬), ক্যাপ্টেন বিরাট কোহলি (৭৮) ও লোকেশ রাহুলের (৮০) ব্যাটিং তাণ্ডবে ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে ৩৪১ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত (৩৪০/৬, ৫০ ওভারে)।

এ সম্পর্কিত আরও খবর