ফাইনালে শুরুর ১০ ওভারে রাজশাহী ২/৬৭

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 16:27:02

পাওয়ার প্লে’তে ১ উইকেটে ৪৩ রানকে খুব বেশি কিছু বলার উপায় নেই। ফাইনাল ম্যাচ বলেই সম্ভবত শুরুর ব্যাটিংয়ে একটু বেশিমাত্রায় সতর্ক রাজশাহী রয়্যালস। তবে এই সময়ে শুরুর ১৯ বলে লিটন দাসের ব্যাটে মাত্র ১৬ রানের ইনিংস। বল ও রানের এই ধীরগতির হিসেবটা একটু অবাক করার মতোই। সাধারণত টি-টোয়েন্টির শুরুর ৬ ওভারকে বলা হয়ে থাকে রান তোলার সুযোগ্য ক্ষেত্র। মাত্র দু’জন ফিল্ডার থাকেন ৩০ গজ বৃত্তের বাইরে। তুলে মেরে রান আদায় করার জন্য মারকুটে ব্যাটসম্যানদের জন্য এই সময়টা বেশ উপযোগী। আর লিটন দাসও বেশ পরিচিত তার মারকুটে ব্যাটিংয়ের জন্য। কিন্তু ফাইনালে শুরুর ব্যাটিংয়ে একটু ভিন্ন মেজাজের ব্যাটিংয়ে দেখা গেল তাকে।

- কেন পারছিলেন না লিটন দাস?

কারণ আর কিছুই না। উইকেটের গতির সঙ্গে ঠিক খাপ খাইয়ে নিতে পারছিলেন না রাজশাহীর ডানহাতি এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত অনেকক্ষণ উইকেটে টিকেও লিটন দাস ফাইনালের এই উইকেটের সঙ্গে নিজেকে মানিয়ে নিতেও পারলেন না। ২৮ বলে ২৫ রান করে ক্যাচ তুলে ফিরে এলেন। ইনিংসে তার মাত্র ১টি বাউন্ডারি ও ১ ছক্কা।

টস পর্বে উভয় দলের অধিনায়ক বলছিলেন-এটা ‘গুড উইকেট’। তবে ফাইনাল শুরুর ৮ ওভারেই বোঝা গেল উইকেট একেবারে ‘গুড’ পর্যায়ে পড়ে না! বল মাটিতে পড়ে একটু দেরিতে ব্যাটে আসছিল। আর তাই শট খেলতে গিয়ে ব্যাটে-বলে ঠিক মতো হচ্ছিল না ব্যাটসম্যানদের। এই ভুলের ফাঁদে পা দিয়েই কাটা পড়েন আফিফ হোসেন। ৮ বলে ১০ রানে শেষ হয় আফিফ হোসেনের বঙ্গবন্ধু বিপিএলের ফাইনাল।

উইকেটের এই প্রকৃতি দেখে খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম শুরুর আট ওভারে তার ছয়জন বোলারকে ব্যবহার করেন। এই তালিকায় রান খরচে সবচেয়ে কৃপণতা দেখান রোবি ফ্রাইলিঙ্ক। ২ ওভারে তার খরচা মাত্র ৬ রান। ডট বল ৮টি। শুরুতে উইকেট শিকারে সাফল্য দেখান মোহাম্মদ আমির। নিজের দ্বিতীয় ওভারে আফিফের উইকেট তুলে নেন আমির। আগে থেকে স্থির করে রাখা শট খেলতে গিয়ে বিপদ বাড়ান আফিফ। ক্যাচ উঠে। মেহেদি হাসান মিরাজ অনেকদূর দৌড়ে সামনে ঝাঁপিয়ে দুর্দান্ত কায়দায় ক্যাচটা নিলেন।

প্রথম ১০ ওভারে রাজশাহী রয়্যালসের স্কোরবোর্ডে জমা হয় ২ উইকেটে ৬৭ রান। ফাইনালে ১৭০/১৮০ রানের স্বপ্ন দেখা রাজশাহী রয়্যালসের অধিনায়ক আন্দ্রে রাসেলের স্বপ্ন পুরো হবে কি?

এ সম্পর্কিত আরও খবর