লারা-বেইলির রেকর্ড স্পর্শ মহারাজের, জিতল ইংল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 10:34:09

আগের দিনই জয়ের সুবাস পাচ্ছিল ইংল্যান্ড। বাকী ছিল শুধুই আনুষ্ঠানিকতা। সেটুকুও সোমবার সেরে নিয়েছে তারা। পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ব্যবধানে হারিয়েছে জো রুটের দল।

সেন্ট জর্জেস পার্কে ইনিংস ও ৫৩ রানে জয় তুলে নিয়েছে ইংলিশরা। এই জয়ে ৪ ম্যাচের সিরিজে এগিয়ে ২-১ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

ইতিহাস জানাচ্ছে, দেশের বাইরে ২০১১ সালের পর এবারই প্রথম ইনিংস ব্যবধানে জিতল ইংল্যান্ড।

ইনিংস হার বাঁচাতে পঞ্চম ও শেষ দিনে প্রোটিয়াদের দরকার ছিল আরও ১৮৮ রান। কিন্তু তাদের ভয়ঙ্কর হয়ে উঠতে দেয়নি ইংলিশ বোলাররা। একমাত্র কেশভ মহারাজ প্রতিরোধ গড়েছিলেন।

ইংলিশ বোলারদের তোপে দিনের শুরুতেই সাজঘরের পথ দেখেন ভারনন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা আর আনরিক নরকিয়া। তারপর বেশ লড়াই করেন মহারাজ। কিন্তু এক সময় হার মানতে হয় তাকেও। ১০৬ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৭১ রান করে ফেরেন তিনি।

তার আগে রুটের এক ওভারে চার বাউন্ডারি ও দুই ছক্কায় তুলেন ২৮ রান। যা কীনা টেস্ট ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রান। স্পর্শ করেন ব্রায়ান লারা ও জর্জ বেইলির গড়া রেকর্ড।

২০০৩-০৪ মৌসুমে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসনের এক ওভারে ২৮ রান নেন ওয়েস্ট ইন্ডিজের গ্রেট লারা। ২০১৩-১৪ মৌসুমে পার্থ টেস্টে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের ওভারে ২৮ রান নিয়েছিলেন অস্ট্রেলিয়ার বেইলি।

টেস্টের সেরা অলি পোপ। সেঞ্চুরির পর দুই ইনিংসে ছয়টি ক্যাচ নেন তিনি। ইংল্যান্ডের হয়ে এক টেস্টে সর্বোচ্চ ক্যাচের রেকর্ড স্পর্শ করেন তিনি।

আগামী শুক্রবার জোহানেসবার্গে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৯৯/৯ ইনিংস ঘোষণা
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২০৯/১০
দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (ফলোঅন) ৮৮.৫ ওভারে ২৩৭/১০(মালান ১২, এলগার ১৫, হামজা ২, দু প্লেসি ৩৬, ফন ডার ডাসেন ১০, ডি কক ৩, ফিল্যান্ডার ১৩, মহারাজ ৭১, রাবাদা ১৬, নরকিয়া ৫, প্যাটারসন ৩৯; ব্রড ১/১৪, উড ৩/৩২, বেস ১/৩৬, রুট ৪/৮৭)
ফল: ইংল্যান্ড ইনিংস ও ৫৩ রানে জয়ী।
ম্যাচসেরা: অলি পোপ
সিরিজ: চার ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ইংল্যান্ড

এ সম্পর্কিত আরও খবর