১১ বছর পর পাকিস্তান সফরে বাংলাদেশ, শুক্রবার প্রথম টি- টোয়েন্টি

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 02:32:24

শেষ সফরটা ছিল ২০০৮ সালে। পাকিস্তানের মাটিতে সেবার এশিয়া কাপ ক্রিকেট খেলতে গিয়েছিল বাংলাদেশ। সেটাই শেষ। তারপর ২০০৯ সালের মার্চে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর লাহোরে সন্ত্রাসী হামলায় পাকিস্তানের মাটিতে আর্ন্তজাতিক ক্রিকেট একপ্রকার নিষিদ্ধই হয়ে পড়ে। এমনকি ২০১১ সালের বিশ্বকাপের সহ-আয়োজকের দায়িত্বও হারায় পাকিস্তান। পেছনের ১০ বছরে একমাত্র শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ ছাড়া আর কোন দেশ পাকিস্তানে আর্ন্তজাতিক ক্রিকেট খেলতে যায়নি।

কারণ একটাই,পাকিস্তান অ-নিরাপদ!

সেই সঙ্কট ক্রমশ কাটিয়ে উঠার দাবি করছে পাকিস্তান। আর তাই নিজ মাটিতে আর্ন্তজাতিক ক্রিকেট ফেরাতে বদ্ধপরিকর এখন পাকিস্তান। সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই অনেক দেন-দরবার করে বাংলাদেশকে এই সফরে নিতে পেরেছে পাকিস্তান।

পাকিস্তানে বাংলাদেশ দল

চলতি বছরের এই সফরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) টি- টোয়েন্টি, টেস্ট এবং ওয়ানডে সিরিজ খেলতে তিনদফায় পাকিস্তান সফরের পরিকল্পনা করেছে। সেই সফরের প্রথম অংশ হিসেবে এখন বাংলাদেশ ক্রিকেট দল লাহোরে রয়েছে। বুধবার রাতেই চাটার্ড করা বিমানে পুরো দল লাহোরে পৌছেছে। লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দরে বাংলাদেশ ক্রিকেট দলকে অভ্যর্থনা জানান পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তা জাকির খান। বিমান বন্দর থেকে হোটেল পর্যন্ত কড়া নিরাপত্তায় বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার বিকালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ দল অনুশীলনে কিছুটা সময় কাটাবে। এই মাঠেই শুক্রবার, ২৪ জানুয়ারি বাংলাদেশ ও পাকিস্তান তিন ম্যাচের টি- টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপর ৩টায়।

নিরাপত্তা ব্যবস্থায় যাতে কোন ব্যাঘাত না ঘটে মুলত সেই কারণেই পাকিস্তান ক্রিকেট বোর্ড সফরের তিনটি টি- টোয়েন্টি ম্যাচই দিনের আলোতে আয়োজন করার নতুন ব্যবস্থা নিয়েছে। বাংলাদেশ দলের এই সফরকে নিরাপদ রাখতে স্টেডিয়াম এবং হোটেলসহ লাহোর শহরের বিভিন্ন স্থানে পাকিস্তান নিরাপত্তা ব্যবস্থা কড়া করেছে। গাদ্দাফি স্টেডিয়ামের চারধার সেনাবাহিনী, পুলিশ ও রেঞ্জার দিয়ে ঘিরে রাখা হয়েছে।

সিরিজের তিন ম্যাচই একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ২৫ জানুয়ারি দ্বিতীয় এবং ২৭ জানুয়ারি তৃতীয় ও শেষ টি- টোয়েন্টিতে মুখোমুখি হবে উভয় দল। ২৮ জানুয়ারি বাংলাদেশ ক্রিকেট দল দেশে ফিরে আসবে।

এ সম্পর্কিত আরও খবর