সুনীলের হুন্ডির প্রস্তাব প্রত্যাখ্যান করায় টিভিতে নেই বাংলাদেশ পাকিস্তান সিরিজ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:29:55

ভারতীয় স্পোর্টস ব্যবসায়ী সুনীল রাজেন্দ্রকিশোর মানোচার অবৈধ হুন্ডির প্রস্তাব প্রত্যাখ্যান করায় এবার দেশি চ্যানেলে দেখা যাবেনা বাংলাদেশ-পাকিস্তান সিরিজ।

বিগত সময়ে দেশের টেলিভিশন চ্যানেলগুলো সনি ও স্টারের মত আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যমের কাছ থেকে সরাসরি স্বত্ব কিনে সম্প্রচার করেছে। কিন্তু শুক্রবার থেকে শুরু হওয়া বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম সনি সিক্সের কাছ থেকে বাংলাদেশের কোনো টেলিভিশন চ্যানেল সম্প্রচার স্বত্ব কিনতে পারেনি।

অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচার স্বত্ব কিনতে না পারার পেছনে রয়েছেন সিঙ্গাপুর ভিত্তিক দেউলিয়া হওয়া ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান নিমবাসের সাবেক চিফ অপারেটিং অফিসার সুনীল।

নিমবাস দেউলিয়া হওয়ার পর মুম্বাইতে এলএএসডি নামে একটি নামকাওয়াস্তে ক্রীড়া সম্প্রচার প্রতিষ্ঠান খোলেন তিনি। যে প্রতিষ্ঠানে তিনি ছিলেন একমাত্র পরিচালক। দুই বছর পর তার স্ত্রী ভারসা মানোচাকেও পরিচালক হিসেবে অন্তর্ভুক্ত করেন। এর আগেও তিনি ক্রিমসন মিডিয়া সার্ভিসেস প্রাইভেট লিমিটেড এবং ওয়ার্ল্ড সিরিজ হকি প্রাইভেট লিমিটেড নামে দুটি প্রতিষ্ঠান চালু করেছিলেন। যার প্রথমটি দুর্নীতির কারণে বন্ধ হয়ে যায় এবং আরেকটি রয়েছে ঋণের চাপে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সম্প্রচার স্বত্ব রয়েছে সনি টেলিভিশনের। তবে এবার সনি থেকে সুনীল এলএসডির মাধ্যমে এই সিরিজের স্বত্ব কিনে নেন এবং বাংলাদেশি চ্যানেলগুলোকে সেখান থেকেই স্বত্ব কিনতে বলেন। তবে স্বত্ব কেনার টাকা তাকে পাঠাতে হবে সরকারি ব্যাংকিং চেইনকে পাশ কাটিয়ে হুন্ডিতে এবং তার ব্যক্তিগত ব্যাংক একাউন্টে।

সংশ্লিষ্ট টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষ বার্তাকে বলেন, সুনীল মানোচার কাছে অবৈধ চ্যানেলে বাংলাদেশ থেকে টাকা পাঠালে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হবে। টেলিভিশন চ্যানেলগুলো যথাযথ ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠিয়ে স্বত্ব কেনার চেষ্টা করে। কিন্তু এতে রাজি হয়নি সুনীল।

টেলিভিশন কর্তৃপক্ষ জানান, অবৈধ পথে অর্থ পাঠালে সেটি বাংলাদেশ ব্যাংকের নজরদারিতে পরবেই এবং প্রতারিত হওয়ার আশঙ্কা রয়েছে। কয়েক বছর আগে স্পোর্টস সলিউশন নামের একটি প্রতিষ্ঠান স্বত্ব বিক্রির ভুয়া ব্যাংক ড্রাফট বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে পাঠিয়ে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছে। সুনীল মানোচাও একই ধরণের প্রতারণা করতে পারেন।

এছাড়াও ফিফা বিশ্বকাপ ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এই সুনীল মানোচার প্রতিষ্ঠান এলএসডির কাছে অর্থ পাঠিয়ে প্রশ্নের মুখে পড়ে দেশের কয়েকটি প্রতিষ্ঠান। ফলে বাংলাদেশে খেলা সম্প্রচার করা টিভি চ্যানেলগুলো এবার অনেক বেশি সাবধান।

বর্তমানে বাংলাদেশে বিদেশে অর্থ লেনদেন বিষয়টি কঠোর গোয়েন্দা নজরদারির মধ্যে থাকায় হুন্ডির মাধ্যমে বিপুল পরিমাণ টাকা পাঠিয়ে ঝুঁকি নিতে রাজি নয় বাংলাদেশের কোন প্রতিষ্ঠান।

সুনীল মানোচার এই অবৈধ প্রস্তাবকে প্রত্যাখ্যান করার ফলে শুক্রবার থেকে সিরিজ শুরু হলেও বিটিভিসহ গাজী ও মাছরাঙ্গা টেলিভিশন পাকিস্তান-বাংলাদেশ সিরিজের খেলা সম্প্রচার করতে পারছে না।

২৪ জানুয়ারি বাংলাদেশ সময় দুপুর ১টা থেকে শুরু হবে বাংলাদেশ-পাকিস্তান সিরিজের প্রথম ম্যাচ। সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে ২৫ জানুয়ারি ও তৃতীয় ম্যাচ ২৭ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর