স্লো উইকেটে বাংলাদেশের ১৪১ রানের স্লো ব্যাটিং

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 20:06:03

শুরুর ১৫ ওভারে পাকিস্তানের ছয়জন বোলার বোলিং করেন। বাংলাদেশের রান তখন ঠিক ১০০। উইকেট খোয়া গেছে তিনটি। শুরুর এই তিন উইকেটের মধ্যে রানআউটই আবার দুজন! ৪১ বলে ৪৩ রান করে মোহাম্মদ নাঈম যখন আউট হলেন উইকেটে নতুন দুই ব্যাটসম্যানের রান শূন্য। অর্থাৎ পুরোদস্তুর নতুন দুই ব্যাটসম্যানকে শেষের দিকে রান বাড়ানোর দায়িত্ব নিতে হলো। সেই জটিলতায় পড়ে ২০ ওভারে বাংলাদেশের স্কোর আটকে গেল ১৪১ রানে।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম মূলত ব্যাটিং সহায়ক। এখানে ম্যাচে গড়পড়তা রান উঠে ১৭০। সেই লক্ষ্য নিয়ে টসে জিতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। কিন্তু দলের ইনিংস থেমে গেল ১৪১ রানে। এই মাঠের টি-টোয়েন্টিতে আগে ব্যাট করা দলের সবচেয়ে কম রান এটাই। আগেরটা ছিল শ্রীলঙ্কার ১৪৭ রান।

শুরুতে উইকেট হাতে জমা রেখে শেষে এসে মারকুটো ব্যাটিং-এই ফর্মুলা নিয়ে লাহোরের প্রথম টি-টোয়েন্টিতে নামে বাংলাদেশ। কিন্তু ছক্কা-চার না হাঁকাতে পারলে উইকেট জমিয়ে কোনো লাভ নেই। সিরিজের প্রথম টি-টোয়েন্টির ব্যাটিংয়ে সেই দুঃখই পেল বাংলাদেশ। শুরুর ১০ ওভার পর্যন্ত কোনো উইকেট না হারানো দল কেন মাত্র ১৪১ রানের সঞ্চয়ে থেমে যাবে?

তামিম ইকবাল করলেন ৩৪ বলে ৩৯ এবং মোহাম্মদ নাঈমের ব্যাট থেকে এলো ৪১ বলে ৪৩। মাহমুদউল্লাহ করেন ১৪ বলে মাত্র ১৯। টি-টোয়েন্টিতে একশ স্ট্রাইকরেটের ব্যাটিং দিয়ে প্রতিপক্ষকে চ্যালেঞ্জ জানানো যায় না। ১০ উইকেটের বেশিরভাগই অক্ষত রাখতে পারলেও বাংলাদেশ সিরিজের প্রথম ম্যাচে যা করতে পারেনি তা হলো-বিগ শট খেলা!

প্রথম ১৭ ওভারে ৩ উইকেটে ১১৮ রানের মধ্যে বাউন্ডারি ১০টি। ছক্কা ৩টি। অর্থাৎ এই সময়ে মাত্র ৫৮ রান পায় বাংলাদেশ বিগ শট থেকে। আর বাকি ৬০ রান পেল দল দৌড়ে।
এই ম্যাচের ২০ ওভারে পাকিস্তান তিন স্পিনার ও তিন পেসারকে ব্যবহার করে। কোনো বোলারের বিপক্ষেই বাংলাদেশ যাকে বলে হাত খুলে ব্যাটিং করা- সেটা করে দেখাতে পারেনি। শাহীন আফ্রিদি, মোহাম্মদ হাসনাইন ও হারিস রউফ-তিন পেসারই পিন পয়েন্ট ইয়র্কারের ওপর জোর দেন। সেই ইয়র্কার বাংলাদেশের ব্যাটসম্যানরা ঠেকিয়ে দেন, তবে রান যে তেমন পেলেন না!

রানের গতি বাড়াতে ওয়ানডাউনে লিটন দাসকে নামালেও সাফল্যটা মিলল না তেমন। ১৩ বলে ১২ রান করে রান আউট হলেন লিটন। ব্যাটিং অর্ডারে প্রমোশন নিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। কিন্তু নিজের খেলা প্রথম ১০ বলে ১১ করা মাহমুদউল্লাহও এই ম্যাচে আরেক স্লো ব্যাটসম্যান হয়েই রইলেন!

শুরুর ৬ ওভারে ৩৫। ১০ ওভারে ৬২। ১৫ ওভারে রান দাঁড়াল ১০০। ইনিংস শেষে সঞ্চয় ১৪১। শুরু-মাঝে এবং শেষ কোনো সময়েই যে হাত খুলে ব্যাট চালাতেই পারল না বাংলাদেশ!

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৪১/৫ (২০ ওভারে, তামিম ৩৯, মোহাম্মদ নাঈম ৪৩, মাহমুদউল্লাহ ১৯, সৌম্য ৭, মিঠুন ৫*; আফ্রিদি ১/২৩, রউফ ১/৩২ ও শাদাব ১/২৬)।

এ সম্পর্কিত আরও খবর