সৌম্য কেন শেষের ব্যাটিংয়ে, জানালেন কোচ

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-28 01:18:48

এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ হারের পর বাংলাদেশ দলের শক্তি-সামর্থ্য এবং দক্ষতা নিয়ে অনেক প্রশ্ন উঠছে। দুই ম্যাচে দলের ম্রিয়মান ধাঁচের ব্যাটিং নিয়ে কাটাছেঁড়াও চলছে বেশ। দুই ম্যাচেই তামিম ইকবাল দলের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। কিন্তু তারপরও যে ধাঁচের ব্যাটিং তিনি করছেন, সেটা টি-টোয়েন্টির সঙ্গে সাযুজ্যপূর্ণ হচ্ছে কিনা- সেই বিতর্কও ডালপালা মেলছে।

তামিমই ইকবাল তো তাও একটু রান পেয়েছেন। কিন্তু শুরুর দুই ম্যাচে দলের বাকি ব্যাটসম্যানরা একনাগাড়ে কেন ব্যর্থ।

বলাবলি হচ্ছে-নিজেদের জায়গা মতো ব্যাট করতে না পারায় ব্যাটসম্যানরা সমস্যায় পড়েছেন। মানিয়ে নিতে তাদের কষ্ট হচ্ছে। ওপেনিংয়ে খেলে আসা ব্যাটসম্যান মিডলঅর্ডারে নিজেকে খাপ খাইয়ে নিতে পারছেন না। বিশেষ করে লিটন দাস এবং সৌম্য সরকার জাতীয় দলে নিজেদের বদলে যাওয়া ব্যাটিং অর্ডারে পুরোদস্তুর ‘ডিসঅর্ডার’!

এই দুজনেই মূলত বেশিরভাগ সময় ওপেনার হিসেবেই খেলেছেন। কিন্তু পাকিস্তান সফরে লিটন দাস মিডলঅর্ডারে এবং সৌম্য সরকার লেটঅর্ডারে ব্যাট করে প্রথম দুই ম্যাচেই ব্যর্থ হয়েছেন।

সমস্যা হলো ১৬ জনের দলে যদি ওপেনিংয়ে খেলার অভিজ্ঞতা ছয়জনের থাকে তাহলে সবাইকে তো আর এক ম্যাচে ওপেনার হিসেবে খেলানো যায় না! আর ওপেনিংয়ে ব্যাটিংয়ের অভিজ্ঞতা বেশি হলেও লিটন দাস এবং সৌম্য সরকার এর আগেও মিডল বা লেটঅর্ডারে খেলেছেন। আর তাই লাহোরের প্রথম দুই ম্যাচে তাদের ব্যক্তিগত ব্যর্থতার কারণ স্রেফ স্কিলের ঘাটতি ছাড়া অন্যকিছু নয়।

দলের ব্যাটিং অর্ডার প্রসঙ্গে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো বলছিলেন- ‘আমরা এখানে ভিন্ন একটা কম্বিনেশন চেয়েছিলাম। ভেবেছিলাম সেই কম্বিনেশন কাজ করবে। সৌম্য দারুণ ব্যাটসম্যান। ব্যাটিংয়ের শেষের দিকে মাঠের বাইরে বল পাঠাতে পারে এমন একজন ব্যাটসম্যানের প্রয়োজন ছিল আমাদের। সেজন্যই সৌম্যকে দিয়ে সেই চেষ্টা করা হয়েছে।’

প্রথম ম্যাচে সৌম্য ছয় নম্বরে ব্যাট করে ৫ বলে ১ বাউন্ডারিতে ৭ রান করে আউট। দ্বিতীয় ম্যাচে সাত নম্বরে নেমে ৫ বল খেলে অপরাজিত ৫। দুই ম্যাচে তাকে নামতে হয়েছে ইনিংসের একেবারে শেষের দিকে, ১৮ নম্বর ওভারে। সৌম্যের পারফরম্যান্স জানাচ্ছে শেষের দিকে তার কাছ থেকে যে ‘মাসলম্যান ব্যাটিংয়ের’ প্রত্যাশা করেছিল দল- সেটা তিনি দিতে পারেননি।

সিরিজের তৃতীয় ম্যাচেও কি সৌম্য লেটঅর্ডার ব্যাটসম্যান হিসেবেই থাকছেন নাকি মিডলঅর্ডারে ফিরছেন?

এ সম্পর্কিত আরও খবর