ধোনিকে টপকে নতুন উচ্চতায় কোহলি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 06:21:52

তিনি মাঠে নামলেই যেন জন্ম নেয় নতুন রেকর্ড! সময় যতো যাচ্ছে রেকর্ডেরই বরপুত্র হয়ে উঠছেন বিরাট কোহলি। এবার আরও একটি অর্জন যোগ হলো ভারতীয় অধিনায়কের নামের পাশে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতেই নতুন উচ্চতায় কোহলি।

সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে টপকে হ্যামিল্টনে বুধবার নতুন কীর্তি গড়লেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। ভারতীয় অধিনায়কদের মধ্যে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক বনে গেলেন বিরাট কোহলি।

সব মিলিয়ে ক্রিকেট বিশ্বে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয় স্থানে এখন কোহলি। তার এমন অর্জনের ম্যাচে ভারত প্রথম ব্যাট করতে নেমে তুলেছে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৯ রান।

অগ্রজ ধোনিকে টপকে যেতে এই ম্যাচে কোহলির প্রয়োজন ছিল মাত্র ২৫ রান। চার নম্বরে নেমে ৩৮ রান তুলেন তিনি। এ অবস্থায় অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে তার অর্জন ১১২৬ রান। অধিনায়ক হিসেবে ধোনির সংগ্রহ ১১১২।

সব মিলিয়ে ধোনি অধিনায়ক হিসেবে খেলেন ৭২ ম্যাচ। আর কোহলি মাত্র ৩৭ ম্যাচেই পেছনে ফেললেন তাকে। সব মিলিয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি (১২৭৩)। এরপরই আছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন (১১৪৮)।

এর অর্থ সহসাই হয়তো অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক হয়ে যেতে পারেন বিরাট।

বুধবার আরেকটি মাইলফলক স্পর্শ করলেন ওপেনার রোহিত শর্মা। হ্যামিল্টনে ৪০ বলে ৬৫ রানের দারুণ ইনিংস খেলেন হিটম্যান। এই ইনিংস খেলার পথে আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসেবে দশ হাজার রানেরও মালিক হলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর