পাকিস্তান ৪ : জিম্বাবুয়ে ০

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:12:15

সেই একই দৃশ্যপট। একই ফল। পাকিস্তানের বিপক্ষে আরো একবার আত্মসমর্পণ জিম্বাবুয়ের। সিরিজের চতুর্থ ম্যাচটিতেও প্রতিরোধের প্রাচীর তুলে দাঁড়াতে পারল না স্বাগতিকরা। আগের ম্যাচে বলের হিসাবে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় পেয়েছিল পাকিস্তান। শুক্রবার আরেকটু হলে রানের হিসাবেও বড় জয় এসেই যাচ্ছিল। শেষ পর্যন্ত ২৪৪ রানে জিতেছে সফরাজ আহমেদের দল। রানের দিক থেকে এরচেয়ে বড় জয় একটিই আছে পাকিস্তানের।

ম্যাচটা স্মরণীয় হয়ে থাকবে ফখর জামানের। এদিন বুলাওয়ের কুইন্স পার্ক ওভালে তিনি দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেন। একইসঙ্গে ইমাম উল হককে নিয়ে বিশ্ব রেকর্ড গড়া উদ্বোধনী জুটি উপহার দেন।

এখানেই শেষ নয়, পাকিস্তান ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ রানের ইনিংসটা গড়েছে এই ম্যাচেই। ১ উইকেট হারিয়ে দল করে ৩৯৯ রান। এর আগে ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে করা ৩৮৫ রান ছিল আগের সর্বোচ্চ রানের রেকর্ড।

৪০০ রানের লক্ষ্য সামনে রেখে খেলতে নেমে শুক্রবার মাত্র ১৫৫ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ৫ ম্যাচ সিরিজে এখন পাকিস্তান ৪, জিম্বাবুয়ে ০!

ম্যাচ টস জিতে ব্যাট করতে নেমে অনায়াসেই রান তুলেছেন ফখর ও ইমাম। দারুণ দাপটে খেলে

৪২ ওভারে তারা করেন ৩০৪ রান। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এটিই প্রথম তিনশ পেরোনো উদ্বোধনী জুটি। রীতিমতো বিশ্বরেকর্ড। এর আগে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডটি গড়েন শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া ও উপুল থারাঙ্গা। ২০০৬ সালে লিডসে ইংল্যান্ডের বিপক্ষে দু'জন গড়েন ২৮৬ রানের জুটি।

আট ওয়ানডের ক্যারিয়ার ইমামের এটি তৃতীয় সেঞ্চুরি। ১২২ বলে ১১৩ রান করে ফিরেন তিনি।  আর ফখর ১৫৬ বলে ২৪ চার ও ৫ ছক্কায় ২১০ রানে অপরাজিত থাকেন। এটি ওয়ানডেতে পঞ্চম সর্বোচ্চ ব্যাক্তিগত রানের ইনিংস। আর পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ। এর আগে সাঈদ আনোয়ার ১৯৪ রান করেন ভারতের বিপক্ষে, ১৯৯৭ সালে।

আর ব্যাটসম্যান আসিফ আলি ২২ বলে খেলেন ৫০ রানের ইনিংস।

এরপর জবাব দিতে নেমে আগের মতোই এলেমেলো ক্রিকেট খেলেছে পাকিস্তান। কখনোই আক্রমনাত্মক হয়ে উঠতে পারেনি স্বাগতিকরা। ২৮ রানে ৪ উইকেট নেন শাদাব খান।

এবার হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই জিম্বাবুয়ের। রোববার সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর-

পাকিস্তান: ৫০ ওভারে ৩৯৯/১ (ইমাম ১১৩, ফখর ২১০*, আসিফ ৫০*; ওয়েলিংটন মাসাকাদজা ১/৭৮)

জিম্বাবুয়ে: ৪৪.২ ওভারে ১৫৫/১০ (হ্যামিল্টন মাসাকাদজা ২২, মুর ২০, চিগুম্বুরা ৩৭, তিরিপানো ৪৪; জুনায়েদ ১/৩২, উসমান ২/২৩, ফাহিম ২/১৬, শাদাব ৪/২৮, শোয়েব ১/১৯)

ফল: পাকিস্তান ২৪৪ রানে জয়ী

ম্যাচসেরা: ফখর জামান

এ সম্পর্কিত আরও খবর