‘স্মার্ট’ ক্রিকেট খেলতে বিশ্বকাপে যাচ্ছে মেয়েরা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 00:19:02

বিশ্বকাপ মিশনের জন্য প্রস্তুত বাংলাদেশ নারী ক্রিকেট দল। তবে মাটিতেই পা থাকছে সালমা খাতুনদের। বাস্তবতা বুঝে একটি-দুটি জয় পেলেই দল হাসিমুখে ফিরবে বলে জানালেন টাইগ্রেসরা। অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলতে রোববার ঢাকা ছাড়বে বাংলাদেশের মেয়েরা।

দেশ ছাড়ার আগে বৃহস্পতিবার ছিল দলের অফিসিয়াল ফটোসেশন। সেই আনুষ্ঠানিকতা শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন অধিনায়ক সালমা খাতুন। জানালেন কী লক্ষ্য নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনে যাচ্ছে দল। প্রত্যাশার নাটাই ছেড়ে দিচ্ছেন না টাইগ্রেসরা। দুই একটি জয় আর স্মার্ট ক্রিকেট- এটাই প্রত্যাশা।

সালমা বলছিলেন, ‘দেখুন, আমরা তো আগেও আশা করেছি একটি-দুটি ম্যাচ জিতব। এবারও সেই প্রত্যাশা- একটি-দুটি ম্যাচ জিতব। সেই আশা নিয়েই বিশ্বকাপে যাচ্ছি।’

এবার কঠিন পরীক্ষা। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দুই দল। প্রথমবারের মতো তাদের বিপক্ষে অচেনা কন্ডিশনে খেলবে দল।

এ অবস্থায় বুদ্ধি দিয়েই খেলতে চায় বাংলাদেশ। অধিনায়ক সালমা বলেন, ‘অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড কঠিন প্রতিপক্ষ। ওরা এখনও আমাদের সম্পর্কে জানে না, আমরাও ওদের সম্পর্কে জানি না। ভিডিওতে ওরা দেখেছে আমাদের, আমরাও দেখেছি ওদের। মাঠে যখন আমরা খেলব, তখনই বুঝতে পারব কে কার চেয়ে ভালো। অবশ্যই নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া আমাদের চেয়ে ভালো। স্মার্ট ক্রিকেট খেলতে চেষ্টা করব আমরা।’

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শীর্ষ ৮ দলের একটি হতে পারলে পরের আসরে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে দল। এ কারণে জয়ে চোখ আছে সালমাদের।

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ায় শুরু হবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। গ্রুপের অন্য দলগুলো-অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপের দল-ইংল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও থাইল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি লড়বে অস্ট্রেলিয়া ও ভারত। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ ২৪ ফেব্রুয়ারি। প্রতিপক্ষ ভারতের মেয়েরা। পরের ম্যাচ যথাক্রমে ২৭ ও ২৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। গ্রুপপর্বের নিজেদের শেষ ম্যাচে ২ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে লড়বেন সালমা খাতুনরা। বিশ্বকাপের ফাইনাল ৮ মার্চ।

বাংলাদেশ দল-

সালমা খাতুন (অধিনায়ক), রুমানা আহমেদ (সহ-অধিনায়ক), জাহানারা আলম, শামিমা সুলতানা, মুর্শিদা খাতুন হ্যাপি, আয়েশা রহমান, নিগার সুলতানা জ্যোতি, সানজিদা ইসলাম, খাদিজাতুল কুবরা, পান্না ঘোষ, ফারজানা হক পিংকি, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, ঋতু মণি ও সোবহানা মোস্তারি।

স্ট্যান্ডবাই: শায়লা শারমীন, সুরাইয়া আজমীন, লতা মন্ডল, পূজা চক্রবর্তী ও রাবেয়া।

এ সম্পর্কিত আরও খবর