বিশ্বকাপের সেমিতে বাংলাদেশের যুবারা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 13:28:27

সামনে ছিল হাতছানি- জিতলেই সেমি-ফাইনাল! কিন্তু প্রতিপক্ষ যে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকদের বিপক্ষে জয় তো আর সহজ কথা নয়। কিন্তু ব্যাটে-বলে দাপটে দারুণ কীর্তি গড়ল বাংলাদেশের যুবারা। প্রোটিয়াদের উড়িয়ে যুব বিশ্বকাপের সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে আকবর আলির দল।

বৃহস্পতিবার আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে আয়েশে ১০৪ রানে হারাল বাংলাদেশ।

পচেফস্ট্রুমে প্রতিপক্ষকে ২৬২ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। এরপর স্বাগতিকরা ১৫৭ রানে আটকে যায়।

যুব বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো সেমিতে উঠল বাংলাদেশ দল। ২০১৬ সালে দেশের মাঠে শেষচারে জায়গা করে নেয় মেহেদী হাসান মিরাজের দল। তৃতীয় থেকে সেই মিশন শেষ করে জুনিয়র টাইগাররা।

সেনওয়েস পার্কে বৃহস্পতিবার টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। শুরুটা ভাল না হলেও এক প্রান্তে আগলে রাখেন ওপেনার তানজিদ হাসান। তার ব্যাট থেকে আসে ৮৪ বলে ৮০ রানের দারুণ এক ইনিংস। সঙ্গে ফিফটি করেন তৌহিদ হৃদয়। করেন ৫১ রান। আর শাহাদাত হোসেনের ব্যাটে ৭৬ বলে অপরাজিত ৭৪।

তারপর বল হাতেও ম্যাজিক দেখালেন বাংলাদেশের বোলাররা। অসাধারণ বোলিংয়ে ৫ উইকেট নিয়ে জয়ের নায়ক বাঁহাতি স্পিনার রকিবুল হাসান। মাত্র ১৯ রান দেন তিনি। দলকে এনে দেন মনে রাখার মতো এক জয়!

তারপর বল হাতেও ম্যাজিক দেখালেন বাংলাদেশের বোলাররা। অসাধারণ বোলিংয়ে ৫ উইকেট নিয়ে জয়ের নায়ক বাঁহাতি স্পিনার রকিবুল হাসান। মাত্র ১৯ রান দেন তিনি। দলকে এনে দেন মনে রাখার মতো এক জয়!

২৬১ রান পুঁজি নিয়েও স্বস্তিতে থাকার অবকাশ ছিল না! কারণ প্রোটিয়ারা নিজেদের মাঠে বরাবরই অপ্রতিরোধ্য। কিন্তু দলের বোলাররা হিসাবের ছক উল্টে দেন। শুরুতেই আটকে ফেলেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। রকিবুলের সঙ্গে আরেক বাঁহাতি স্পিনার হাসান মুরাদ বল হাতে যাদু দেখালেন।

এর আগে সকালে ব্যাট হাতে বাংলাদেশের দুই ওপেনার খেলেন দেখে-শুনে। প্রথম ৫ ওভারে ১৫। ৬০ রানের উদ্বোধনী জুটি। ৪০ বলে ১৭ রান করেন পারভেজ।

তারপর তানজিদ মেলে ধরেন নিজেকে। ৫২ বলে করেন ফিফটি। শতরানও পেয়ে যেতে পারতেন তিনি। কিন্তু ১২ চারে তার ৮০ রানের দারুণ ইনিংস খেলে ফিরে যান সাজঘরে। হৃদয় ৭৩ বলে ৫১। শাহাদাত ৭ চার ও ১ ছক্কায় ৭৪ রান।

বাংলাদেশের আগেই সেমিতে উঠেছে ভারত ও নিউজিল্যান্ড। শুক্রবার পাকিস্তান ও আফগানিস্তানের ম্যাচে নির্ধারিত হবে শেষ চারের শেষ দল।

সংক্ষিপ্ত স্কোর-
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯: ৫০ ওভারে ২৬১/৫ (পারভেজ ১৭, তানজিদ ৮০, মাহমুদুল ৩, হৃদয় ৫১, শাহাদাত ৭৪*, শামীম ১, আকবর ১৬*; মোলেটসেন ২/৪১, ফন ভুরেন ১/৪৬)।
দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯: ৪২.৩ ওভারে ১৫৭/১০ (বিউফোর্ট ৬০, বার্ড ৩৫, লিস ১৯, কোটানি ১৫; শরিফুল ১/২৮, শামীম ১/৩৬, তানজিম ২/৪১, রকিবুল ৫/১৯)।
ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল রানে জয়ী
ম্যাচসেরা: রকিবুল হাসান

এ সম্পর্কিত আরও খবর