অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রাণী সোফিয়া

টেনিস, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-15 21:26:10

প্রথমবার মেলবোর্নের ফাইনালে উঠেই বাজিমাত করলেন সোফিয়া কেনিন। হারিয়ে দিলেন দুইবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী গার্বিন মুগুরুজাকে। বনে গেলেন অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রাণী। জিতলেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।

স্প্যানিশ তারকা মুগুরুজা প্রথম সেট ৬-৪ গেমে জিতে এগিয়ে ছিলেন। কিন্তু হেরেই ঘুরে দাঁড়ান যুক্তরাষ্ট্রের সোফিয়া। আর পাত্তাই দেননি ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন জয়ী মুগুরুজাকে। পরের দুই সেটে ৬-২ ও ৬-২ গেমে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে বছরের প্রথম গ্র্যান্ড ট্রফি নিজের করে নিলেন সোফিয়া।

শুধু অস্ট্রেলিয়ান ওপেনেই নয়, কোনো গ্র্যান্ড স্ল্যাম আসরের ফাইনালে এই প্রথম খেললেন সোফিয়া কেনিন। আর প্রথমবারেই শিরোপা ছিনিয়ে নিয়ে এলিট শ্রেণীর কাতারে দাঁড়িয়ে গেলেন টুনামেন্টের এই ১৪তম বাছাই।

এর আগে গ্র্যান্ড স্ল্যাম আসরে দুবার ফাইনাল খেলেছেন মুগুরুজা। কিন্তু একবারও হারেননি ফাইনালে। ২০১৬ সালে ফ্রেঞ্চ ওপেন ও ২০১৭ সালে জয় করেন উইম্বলডন ট্রফি। কিন্তু ২০২০ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে তার স্বপ্ন ভেঙে দিলেন সোফিয়া।

গত ১২ গ্র্যান্ড স্ল্যাম আসরে অষ্টম নারী খেলোয়াড় হিসেবে প্রথমবার চ্যাম্পিয়ন হলেন সোফিয়া। চ্যাম্পিয়ন হয়েই জানিয়ে দিলেন নিজের স্বপ্ন পূরণের কথা, ‘আমার স্বপ্ন আনুষ্ঠানিকভাবে সত্যি হয়েছে। স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। যদি আপনাদের কোনো স্বপ্ন থাকে। তাহলে তার পিছে ছুটে চলুন। সেটা সত্যি হবেই। গেল দুটি সপ্তাহ আমার জীবনের সেরা দুটি সপ্তাহ।’

২০০৮ সালে রাশিয়ান সুন্দরী মারিয়া শারাপোভার পর সর্ব কনিষ্ঠ অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলেন ২১ বছরের সোফিয়া।

ট্রফি জিতেও যেন সব কিছু অবিশ্বাস্য মনে হচ্ছিল সোফিয়া কেনিনের কাছে। তাই তে আবেগাপ্লুত এ মার্কিন তরুণী র‌্যাকেট ফেলে হাত দিয়ে মুখ ঢেকে ফেলেন বিস্ময়ের ঘোরে।

এ সম্পর্কিত আরও খবর